logo
সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

শেয়ারবাজারে বড় ধরনের দরপতন

শেয়ারবাজারে বড় ধরনের দরপতন
যাযাদি রিপোর্ট

বড় ধরনের দরপতনে ৫ হাজার পয়েন্টের মনস্তাত্ত্বিক সীমার নিচে নেমে এসেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক।

বুধবার এ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স কমেছে ৭৫ পয়েন্ট, অবস্থান করে ৪ হাজার ৯৩৩ পয়েন্টে। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২১৪ পয়েন্ট।

টানা ছয়দিন দরপতনের পর গত ৪ সেপ্টেম্বর ডিএসইএক্স ৫ হাজার পয়েন্টের নিচে নেমে আসে। দরপতন ঠেকাতে টেনে তোলা হলো শেয়ারবাজারের সূচক। পরদিন ৫ সেপ্টেম্বর ও চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস গত রোববার সূচক কিছুটা বাড়ে। তবে গত সোমবার থেকে আবার সূচক কমতে থাকে।

ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৫০২ কোটি ৪২ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৭টির, কমেছে ২৮৮টির, অপরিবর্তিত আছে ২৮টির দর।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো ন্যাশনাল টিউবস, জেএমআই সিরিঞ্জেস, বিকন ফার্মা, মুন্নু সিরামিকস, স্টাইল ক্র্যাফট, ভিএফএস থ্রেড ডায়িং লিমিটেড, ওয়াটা কেমিক্যাল, আইপিডিসি ও স্কয়ার ফার্মা।

মূল্যবৃদ্ধির তালিকায় শীর্ষের কোম্পানিগুলো হলো ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, জেমিনি সি ফুড, মুন্নু স্টাফলার, জেএমআই সিরিঞ্জেস, এরামিট, বিকন ফার্মা, সোনালি আঁশ, অলিম্পিক ও রেকিট বেনকেইজার।

দর কমার তালিকায় শীর্ষ কোম্পানিগুলো হলো এম এল ডায়িং লিমিটেড, ভিএফএস ডায়িং লিমিটেড, পপুলার লাইফ ইনসু্যরেন্স, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড, গেস্নাবাল ইনসু্যরেন্স, আইসিবি থার্ড এনআরবি, ইউনাইটেড ইনসু্যরেন্স, অ্যারামিট সিমেন্ট, সিঅ্যান্ডএ টেক্সটাইল ও এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ড।

অন্যদিকে, সিএসইতে হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ২১০টির, অপরিবর্তিত আছে ১৫টির দর।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে