শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অর্থমন্ত্রীর বৈঠকের পরও দরপতন পুঁজিবাজারে

নতুনধারা
  ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০
ুঁজিবাজার চাঙ্গা করতে সোমবার বাজারের অংশীজনদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কমাল -ফাইল ছবি

যাযাদি রিপোর্ট

পুঁজিবাজার নিয়ে বাজারের অংশীজনদের সঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কমালের বৈঠকের পরও দরপতন হয়েছে বাজারে।

সপ্তাহের তৃতীয় দিন মঙ্গলবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে প্রায় ৩০ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ১১২ পয়েন্ট।

তবে বিক্রির চাপে লেনদেন বেড়েছে দুই বাজারেই। মঙ্গলবার ঢাকায় লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৫৬ লাখ টাকা। সোমবার লেনদেনের অংক ছিল ৩৮৮ কোটি ৮০ লাখ টাকা।

চট্টগ্রামে মঙ্গলবার ৩৯ কোটি ৯০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। সোমবার লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৫২ লাখ টাকা।

পুঁজিবাজার চাঙ্গা করতে সোমবার বাজারের সকল অংশীজনদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠকে বাজারে কোনো ধরনের গড়বড় হচ্ছে কি না, তা পর্যবেক্ষণে নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বিএসইসির অধীনে একটি বিশেষ কমিটি কাজ করবে বলে সিদ্ধান্ত হয়।

'ইন্টারনাল অডিট কমিটি' নামের এই কমিটি কোম্পানিগুলো যাতে শেয়ারের ন্যায্যমূল্য পায়, কোনো কোম্পানির শেয়ারের দাম যেন অতিমূল্যায়িত না হয় সেদিক নজর রাখবে এই কমিটি।

বৈঠক অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেছেন, 'এখানে আজ আশ্বস্ত করব সবাইকে যে, আমরা পুঁজিবাজারকে সুশাসন দেব এবং আমরা গভর্ন্যান্সে ভালো করব। যেসব ত্রম্নটি-বিচু্যতি আছে, মিসম্যাচ আছে, সেগুলো আমরা টেককেয়ার করব। এভাবে আমাদের পুঁজিবাজারকে আমরা একটি শক্তিশালী বাজারে রূপান্তরিত করব।'

সবাই প্রত্যাশা করেছিল অর্থমন্ত্রীর এই বৈঠককে ঘিরে বাজার ঘুরে দাঁড়াবে, বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসবে। কিন্তু তা না হয়ে উল্টো দরপতন হয়েছে।

২০১০ সালে বড় ধসের পর ২০১৭ সাল থেকে পুঁজিবাজারে ঘুরে দাড়াতে শুরু করে; ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ হাজার পয়েন্ট ছাড়িয়ে যায়। কিন্তু তার পরের বছর আবার কমতে শুরু করে সূচক।

২০১৯ সালে বাজার ঘুরে দাঁড়াবে বলে সবাই প্রত্যাশা করলেও তেমনটি হয়নি। দিন যতো যাচ্ছে বাজারের অবস্থা ততোই খারাপ হচ্ছে। ডিএসইএক্স ৫০০০ পয়েন্টের নিচে নেমে এসেছে। লেনদেন নেমে এসেছে ৩০০ থেকে ৪০০ কোটি টাকার ঘরে।

বাজার পরিস্থিতি

মঙ্গলবার ডিএসইএক্স ৩০ দশমিক ৭০ পয়েন্ট কমে ৪ হাজার ৯২৮ দশমিক ৯৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ দশমিক ৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৪৬ দশমিক ৯৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ দশমিক ৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৫১ দশমিক ৮১ পয়েন্টে।

মঙ্গলবার ঢাকায় লেনদেনে অংশ নিয়েছে ৩৫৩টি কোম্পানি ও মিউচু্যয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ২৩৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ১১২ দশমিক ৩৮ পয়েন্ট কমে ১৪ হাজার ৯৫০ দশমিক ২৮ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেনে অংশ নিয়েছে ২৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এরমধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৬৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67227 and publish = 1 order by id desc limit 3' at line 1