বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জ্বালানি তেল আমদানি বাড়িয়েছে ভারত

নতুনধারা
  ০২ অক্টোবর ২০১৯, ০০:০০

যাযাদি ডেস্ক

বৈশ্বিক অর্থনীতিতে অস্থিরতার পরিপ্রেক্ষিতে অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি বাজারে বৈচিত্র্য আনার চেষ্টা করছে ভারত। বিশেষ করে আমদানিতে পশ্চিম এশিয়ার ওপর নির্ভরতা কমানোর উদ্দেশ্যে আমেরিকা ও আফ্রিকার দিকে নজর দিচ্ছে দেশটি। এরই ধারাবাহিকতায় চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে যুক্তরাষ্ট্র থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি ৭২ শতাংশ বাড়িয়েছে ভারত। অন্যদিকে ইরানের ওপর মার্কিন অবরোধের মোক্ষম সুযোগ নিয়েছে নাইজেরিয়া। খবর দ্য হিন্দু।

ভারতের ডিরেক্টরেট জেনারেল অব কমার্শিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড স্ট্যাটিস্টিকসের তথ্য অনুযায়ী, চলতি বছরের এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত ভারতে প্রায় ৪৫ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল রপ্তানি করেছে যুক্তরাষ্ট্র। গত বছরের একই সময়ে দেশটি থেকে ভারত জ্বালানি পণ্য আমদানি করেছিল ২৬ লাখ টন।

তবে ভারতে অপরিশোধিত জ্বালানি তেলের সরবররাহকারী হিসেবে ইরাক এখন শীর্ষে রয়েছে। দেশটির মোট চাহিদার এক-চতুর্থাংশ আসে ইরাক থেকে। এপ্রিল-আগস্টে ভারত ইরাক থেকে ২ কোটি ১২ লাখ ৪০ হাজার টন তেল আমদানি করেছে, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১২ শতাংশ বেশি।

চলতি বছরের এপ্রিল-আগস্টে ভারত মোট অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করেছে ৯ কোটি ১২ লাখ ৪০ হাজার টন। তবে তা গত বছর একই সময়ের তুলনায় কম। ২০১৮ সালের এপ্রিল-আগস্টে ভারত আমদানি করেছিল ৯ কোটি ৩৯ লাখ ১০ হাজার টন জ্বালানি তেল।

ঐতিহাসিকভাবে ভারতের প্রধান জ্বালানি তেল সরবরাহকারী সৌদি আরব। তবে ২০১৭-১৮ অর্থবছরে প্রথম দেশটিকে হটিয়ে শীর্ষ সরবরাহকারী দেশে পরিণত হয় ইরাক। ওই সময়ের পর থেকে সৌদি দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে। এপ্রিল-আগস্টে সৌদি আরব ১ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টন অপরিশোধিত জ্বালানি তেল ভারতে রপ্তানি করেছে। গত বছরের একই সময়ে রপ্তানি করেছিল ১ কোটি ৫৬ লাখ ৬০ হাজার টন। গত মে মাসে যুক্তরাষ্ট্র নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপ করায় ইরান থেকে জ্বালানি তেল আমদানি বন্ধ করে দিয়েছে ভারত। ফলে উপসাগরীয় দেশটি থেকে এপ্রিল-আগস্টে ভারতের আমদানি মাত্র ২০ লাখ টনে নেমে এসেছে। যেখানে আগের বছর এ সময় আমদানি ছিল ১ কোটি ৩৩ লাখ টন।

এদিকে ইরানের শূন্যস্থান পূরণ করেছে নাইজেরিয়া। আফ্রিকার দেশটি এখন ভারতে অপরিশোধিত জ্বালানি তেলের তৃতীয় শীর্ষ সরবরাহকারী। এপ্রিল-আগস্টে নাইজেরিয়া ভারতে ৭১ লাখ ৭০ হাজার টন জ্বালানি তেল রপ্তানি করেছে, যেখানে গত বছরের একই সময় রপ্তানি ছিল ৫৮ লাখ ১০ হাজার টন। গত বছর নাইজেরিয়ার আগে ছিল সংযুক্ত আরব আমিরাত ও ভেনিজুয়েলার অবস্থান।

ভারতে অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহকারী হিসেবে যুক্তরাষ্ট্রের নাম যুক্ত হয়েছে ২০১৭ সালে। ২০১৭-১৮ অর্থবছরে দেশটি থেকে ১৪ লাখ টন তেল আমদানি করে ভারত। ২০১৮-১৯ অর্থবছরে এ আমদানি চার গুণ বেড়ে ৬৪ লাখ টনে পৌঁছায়। চলতি বছরের এপ্রিল-আগস্টে যুক্তরাষ্ট্র ভারতের অপরিশোধিত জ্বালানি তেল রপ্তানিতে কুয়েত (৪২ লাখ টন) ও মেক্সিকোকেও (৩৩ লাখ টন) ছাড়িয়ে গেছে। ফলে ভারতের অপরিশোধিত জ্বালানি তেল রপ্তানিতে যুক্তরাষ্ট্রের প্রভাব যে দ্রম্নত বাড়ছে, তা স্পষ্ট। প্রসঙ্গত, ২০১০-১১ অর্থবছর পর্যন্ত ভারতে অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহে শীর্ষে ছিল সৌদি আরব। এরপরের অবস্থানেই ছিল ইরান। পশ্চিমা অবরোধের কারণে ইরানের অবস্থান এখন তলানিতে। আর সৌদি আরবের স্থান দখল করেছে ইরাক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<69248 and publish = 1 order by id desc limit 3' at line 1