শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্র এখন ভারতের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার

যাযাদি ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

বর্তমানে ভারতের শীর্ষ বাণিজ্যিক অংশীদারে পরিণত হয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে এশিয়ার দেশটির বৃহত্তম বাণিজ্যিক অংশীদার ছিল চীন। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের দ্বিপক্ষীয় বাণিজ্য হয়েছে ৮ হাজার ৭৯৫ কোটি ডলারের। একই সময় চীনের সঙ্গে এ বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ৮ হাজার ৭০৭ কোটি ডলার। একইভাবে ২০১৯-২০ অর্থবছরের এপ্রিল থেকে ডিসেম্বরে যুক্তরাষ্ট্র-ভারতের বাণিজ্যের পরিমাণ গিয়ে দাঁড়ায় ৬ হাজার ৮০০ কোটি ডলারে। অন্যদিকে ওই সময়ে ৬ হাজার ৪৯৬ কোটি ডলারের দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পাদিত হয় ভারত ও চীনের মধ্যে।

বাণিজ্য বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান বাণিজ্যের এ ধারা ভবিষ্যতে অব্যাহত থাকবে। কারণ নয়াদিলিস্ন ও ওয়াশিংটন উভয়েই তাদের মধ্যকার অর্থনৈতিক সম্পর্ক আরো গভীর করতে চাইছে। তাছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের মধ্য দিয়ে দেশ দুটির মধ্যকার সম্পর্ক আরও শক্তিশালী হবে। বিশেষ করে ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোনো মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) চূড়ান্ত করতে পারলে, দেশ দুটির দ্বিপক্ষীয় অর্থনীতিতে নতুন মাত্রা যুক্ত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<90231 and publish = 1 order by id desc limit 3' at line 1