বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আমদানি-রপ্তানি ও বাজার নজরদারিতে নিয়ন্ত্রণকক্ষ

যাযাদি রিপোর্ট
  ২৫ মার্চ ২০২০, ০০:০০

করোনাভাইরাস সংক্রমণরোধে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এ সময়ে অতি প্রয়োজন ছাড়া বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। একই সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখতে মঙ্গলবার থেকেই মাঠে নেমেছে সেনাবাহিনী। সব মিলিয়ে দেশে এক রকম লকডাউন (অবরুদ্ধ) অবস্থা বিরাজ করছে।

এ অবস্থাকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীরা যেন দেশের বাজার অস্থিতিশীল করতে না পারে সে জন্য বিশেষ নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে বাণিজ্য মন্ত্রণালয়। বাজারে পণ্যের সরবরাহ ঠিক রাখার পাশাপাশি পণ্যমূল্য স্থিতিশীল রাখতে বাজারব্যবস্থা পর্যবেক্ষণ এবং আমদানি-রপ্তানি বিষয়েও নজর রাখবে এ নিয়ন্ত্রণকক্ষ।

প্রতিদিন চার শিফটের প্রতিটিতে ১১ জন করে কর্মকর্তা সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত বাজার পরিস্থিতি ও আমদানি-রপ্তানির ওপর তথ্য সংগ্রহ করে সংকট সমাধানে তাৎক্ষণিক সমাধান করা হবে। নিয়ন্ত্রণকক্ষের করণীয় ঠিক করে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব বণ্টন করে রোববার (২২ মার্চ) একটি অফিস আদেশ জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

আদেশে বলা হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাসের সম্ভাব্য প্রাদুর্ভাব বিবেচনা করে বাংলাদেশে এ রোগের সম্ভাব্য প্ররোধবিষয়ক সচেতনতা, এ মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্যঝুঁকি বিষয়ে তদারকি করা, উদ্ভুত বাজারব্যবস্থা পর্যবেক্ষণ ও আমদানি-রপ্তানি বিষয়ে তথ্য সরবরাহের নিমিত্তে সচিবালয়ের তিন নম্বর ভবনের ২৩ নম্বর কক্ষে একটি নিয়ন্ত্রণকক্ষ চালু করা হয়েছে।

আদেশে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্ব বণ্টন করে দেওয়া হয়েছে। সে অনুযায়ী মঙ্গলবার চার শিফটে দায়িত্বে থাকবেন উপসচিব শরীফ রায়হান কবির (০১৭১২৯১০৬৭০), মো. আমিনুল ইসলাম (০১৭১৬৪৬২৪৮৪), মো. সেলিম হোসেন (০১৭১৩৪২৫৫৯৩), মো. ইকবাল হোসেন (০১৭৩৪৫৬৪১৫৫)।

২৫ মার্চ দায়িত্ব পালন করবেন উপসচিব মো. আবুল কালাম আজাদ (০১৯৯৩০৩৮২৫৪), মোহাম্মদ মাহবুবুর রহমান পাটওয়ারী (০১৭১২১৪৮৭৫৮), মোহাম্মদ মনির হোসেন হাওলাদার (০১৫৫২৩০৩৯১১), সিনিয়র সহকারী সচিব নাজমুল হক (০১৭২৭৩০৭০৫৪)।

২৬ মার্চ দায়িত্বে থাকবেন সিনিয়র সহকারী সচিব তাসনিম ফারহানা (০১৮১৬৮৮৯২৩৫), এস এম নাজিয়া সুলতানা (০১৭৬৫৭৫২৫০৭), উপসচিব সৈয়দা নাহিদা হাবিবা (০১৭১১২৩৭০১১), সিনিয়র সহকারী সচিব আশরাফুর রহমান (০১৫৫২৯০৪১৬১)।

২৭ মার্চ দায়িত্ব পালন করবেন উপসচিব শাহেদুল আকবর খান (০১৮৩৬১৮১৮১৮), সহকারী সচিব শ্যামাপদ বিশ্বাস (০১৭৫৬১৭৩৫৬০), মো. আব্দুস সাত্তার (০১৭১১৪০১৯৬০), মো. রেজাউল করিম পাটওয়ারী (০১৭১২১০৩০৫৭)।

২৮ মার্চ দায়িত্বে থাকবেন সিনিয়র সহকারী প্রধান মো. মাজেদুর রহমান (০১৭১২৯৮০৫৪১৩), উপপ্রধান মো. মাহবুবুর রব (০১৭১১৫৩০৪০৪), সহকারী সচিব মো. আব্দুর রাজ্জাক গাজী (০১৫৫২৫৬৮৫৬২), বাণিজ্য পরামর্শক মো. মাসুদুল মান্নান (০১৭০৭০৭৩২২৫)।

২৯ মার্চ দায়িত্ব পালন করবেন উপসচিব মো. খলিলুর রহমান (০১৭১২১২০৩১৬), মোছা. নারগিস মুরশিদা (০১৭১২৭০৩৪৭০), মাহবুবা খাতুন মিনু (০১৭০৬৩৬৪৯৬৪) ও মোহাম্মদ মোস্তফা কামাল হায়দার (০১৭১১৭২৩৬৮৮)।

আদেশে আরও বলা হয়, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা নির্ধারিত সময়ে নিয়ন্ত্রণ কক্ষে উপস্থিতি হয়ে মোবাইল ফোনে তথ্য সংগ্রহ করবেন এবং অতিরিক্ত সচিবের (প্রশাসন) কাছে দাখিল করবেন। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কেউ জরুরি স্বাস্থ্যসেবা পেতে চাইলে আইইডিসিআরের সঙ্গে সমন্বয় করে প্রয়াজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

আমদানি ও রপ্তানি বিষয়ে চলমান অবস্থায় কোনো প্রকার সাহায্য সহযোগিতা চাইলে সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্যসহ সার্বিক সহযোগিতা প্রদান করবে। বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনার তথ্য সংগ্রহপূর্বক কর্তৃপক্ষকে অবহিত করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<94003 and publish = 1 order by id desc limit 3' at line 1