বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রবিশস্য উৎপাদন বাড়াতে কাউনিয়ায় মাঠ দিবস

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি
  ২৬ নভেম্বর ২০২০, ২০:২৮

চাষযোগ্য জমির এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না প্রধানমন্ত্রীর নির্দেশনায় রংপুরের কাউনিয়ায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে উন্নত মানের ধান গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও রবি শষ্যের উৎপাদন বাড়াতে রবিশস্য মাঠ দিবস অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের আয়োজনে নিজপাড়া গ্রামে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল ইসলামের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ ড মোহাম্মদ সরওয়ারুল হক। কৃষি স¤প্রসারণ কর্মকর্তা রাকিবুল ইসলামের সঞ্চালনে বক্তব্য রাখেন. কৃষি স¤প্রসারণ অধিদপ্তর রংপুরের সিনিয়র মনিটরিং অফিসার রেজাউল করিম, জেলা উদ্ভিদ ও সংরক্ষণ অফিসার মাহবুব আলম, উপসহকারী আনোয়ার হোসাইন, কৃষক আজিজুর রহমান প্রমুখ।

প্রধান অতিথি বলেন, রোপা আমন আবাদে স্বর্ণা জাতের বীজ ধানের ব্যাপক সুনাম রয়েছে। কিন্তু এ জাতের ধানে ক্ষতিকর পোকামাকর ও রোগ বালাই আক্রমন করে। এতে কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়।এজন্য স্বর্ণা জাতের ধানের বিকল্প হিসেবে কৃষি গবেষণা ব্রি-৮৭ জাতের ধান আবিস্কার করেছে। এ জাতের ধানের উৎপাদান বেশি হয় এবং চিকন চাল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে