শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরিষা ক্ষেতে মৌ চাষ : লাভবান দেলোয়ার

বোয়ালখালী প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২১, ১৯:৫৪

চট্টগ্রামের বোয়ালখালীতে সরিষা ক্ষেতে মৌ চাষ করে অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন কৃষক দেলোয়ার।

তিনি উপজেলার কড়লডেঙ্গা ইউনিয়নের এক একর জায়গায় জুড়ে গড়ে তুলেন সরিষা ক্ষেত। এর পাশাপাশি বসিয়েছেন মৌ সংগ্রহের বাক্স। এতে মধু সংগ্রহের পাশাপাশি চাষ বেড়েছে সরিষার ফলন।

রবিবার ২৪ জানুয়ারি সরজমিনে দেখা যায়, সরিষা ক্ষেতের পাশে সারি সারি করে বসানো হয়েছে মৌ চাকের বাক্স।

কৃষক দেলোয়ার হোসেন মল্লা বলেন, এক একর জায়গায় সরিষার আবান করেছেন। পাশাপাশি মধু সংগ্রহের জন্য তিনটি বাক্স বসিয়েছেন। এ পর্যন্ত ২০ কেজি মধু তিনি সংগ্রহ করেছেন।

উপজেলা কৃষি অফিসের পরামর্শে গত ২৮ ডিসেম্বর এক একর জায়গায় ৩কেজি সরিষার বীজ বপন করেন। এতে তার খরচ হয় ৬ হাজার টাকা। বীজ সার উপজেলা কৃষি অফিস দিয়েছেন। পাশাপাশি মধু সংগ্রহের জন্য ২০ হাজার টাকা খরচ করে মৌমাছি ও ৩টি বাক্স ঢাকা থেকে সংগ্রহ করেন। সরিষা ক্ষেতে প্রায় ১৩-১৪ মন সরিষা পাবেন বলে আশাবাদী তিনি। তিনি জানান, প্রতি কেজি মধু ৮শ টাকা করে বিক্রি করছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বোয়ালখালীতে এবার প্রায় ৩০ একর জায়গায় সরিষার আবাদ হয়েছে। সরিষার আবাদ বাড়ানোর জন্য কৃষি অধিদপ্তর থেকে বিনামূল্যে বীজ, সার ও প্রদর্শনী সহায়তা দেওয়া হচ্ছে। সেচ ও অন্যান্য খরচ কম হওয়ায় কৃষকরা সরিষা চাষে আগ্রহী হচ্ছেন। নভেম্বর মাসে এর বীজ বপন করতে পারলে ভালো ফলন পাওয়া যায়।

উপ সহকারী কৃষি কর্মকর্তা মো.আবুল বশর জানান, মৌ চাষ করে একদিকে যেমন লাভবান হচ্ছেন । পাশাপাশি মৌমাছি সরিষার পরগায়ণে পরোক্ষ ভাবে সহায়তা করে। এতে সরিষার ফলন ২০ শতাংশ বেড়ে যায়। প্রতি কেজি সরিষা থেকে ৪শ গ্রাম সরিষা তেল পাওয়া যায়।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে