লবণাক্ত পানি মিষ্টি করে তরমুজ চাষ শুরু

প্রকাশ | ০১ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৫

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি

কৃষিতে সমৃদ্ধ সুন্দরবন ঘেঁষা খুলনার পাইকগাছা উপজেলার গড়ইখালী ইউনিয়নে রবি মৌসুমে অধিক ফসল উৎপাদনে লবণ পানি মিষ্টি করে আধুনিক পদ্ধতিতে তরমুজ চাষ শুরু হয়েছে।

 

এলাকার ইংল্যান্ডপ্রবাসী ইঞ্জিনিয়ার নভজ্যোতি রায়ের সহযোগিতায় ঈশ্বরী অ্যান্ড শ্লোক লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান ১৫ লাখ টাকা ব্যয়ে একটি পানির প্লান্ট বসানো হয়েছে।

 

রোববার বিকেলে গাংরক্ষি বাজারের অদূরে কুমখালীতে লবণ পানি মিষ্টি করার এ পানি প্লান্টের উদ্বোধন করা হয়েছে। অনলাইনে যুক্ত হয়ে ইংল্যান্ড থেকে উদ্বোধনী সভায় সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ার নভজ্যোতি রায়।

 

অনুষ্ঠানে এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক প্রীতীশ কুমার মন্ডল জানান, লবণাক্ত পানি মিষ্টি করে পরিকল্পিতভাবে ফসল উৎপাদন ও মাছ চাষের জন্য সদ্য নির্মিত পানির প্লান্টটি এলাকার অর্থনীতিতে বিরাট ভূমিকা রাখবে। এ পানি দিয়ে চলতি রবি মৌসুমে প্রায় ৬০ বিঘা জমিতে উন্নত মানের তরমুজ চাষের আওতায় আনা হয়েছে। এখানে দু'শত নারী-পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

 

উদ্বোধনী সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক স্থানীয় বাসিন্দা ইঞ্জিনিয়ার প্রেম কুমার মন্ডল।

 

বিশেষ অতিথি ছিলেন কয়রা উপজেলা চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম, গড়ইখালী ইউপি চেয়ারম্যান রুহুল আমীন বিশ্বাস, ইউনিয়ন আ'লীগের সম্পাদক এসএম আয়ুব আলী, প্যানেল চেয়ারম্যান আব্দুস ছালাম কেরু, গাংরক্ষী বাজার কমিটির সভাপতি তাপস কুমার মন্ডল, ইউনিয়ন কৃষক লীগের সাবেক সভাপতি গাজী মিজানুর রহমান, বর্তমান আহ্বায়ক কামরুল গাইন, আ'লীগ নেতা বি,এম শফি, গাউসুর রহমান, ইউনিয়ন যুবলীগের সভাপতি তরিকুল ইসলাম সানা, সম্পাদক মানবেন্দ্র নাথ মন্ডল, শান্ত কুমার মন্ডল, হড্ডার বাসিন্দা ইউপি সদস্য মহশীষ সরদার, বিপ্লব কুমার মন্ডল, বিশ্বজিৎ মন্ডল, হামিম সানাসহ এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

 

যাযাদি/ এস