ঘোড়াঘাটে চলতি মৌসুমে ১৮শ ৯০ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের আশা

ঘোড়াঘাটে চলতি মৌসুমে ১৮শ ৯০ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের আশা

দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলায় চলতি মৌসুমে মোট দুই হাজার একশ পাঁচ হেক্টর জমিতে ভুট্টার চাষ হয়েছে। এ পরিমাণ জমি থেকে ১৮শ ৯০ মেট্রিক টন ভুট্টা উৎপাদনের সম্ভাবনা রয়েছে বলে উপজেলা কৃষি বিভাগ প্রত্যাশা করছে।

ঘোড়াঘাট উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ এখলাস হোসেন সরকার জানিয়েছেন, ভুট্টা থেকে মাছ ও মুরগির খাদ্য উৎপাদন এবং গাছগুলো জ্বালানি হিসেবে ব্যবহৃত হওয়ায় লাভজনক। যে কারণে কৃষকদের মধ্যে ভুট্টা চাষের আগ্রহ আগের চেয়ে অনেক বেড়েছে।

উপজেলা কৃষি বিভাগের দেওয়া তথ্য মতে, গত বছর ভুট্টাচাষিরা প্রথম দিকে ১৫-১৬ টাকা কেজি দরে ভুট্টা বিক্রি করে অনেকে লাভবান হয়েছে। পাশাপাশি যারা ভুট্টা ক্রয় করে সংরক্ষণ করে রেখেছিল তারা শেষ পর্যায়ে ২২ টাকা কেজি দরে ভুট্টা বিক্রি করে আরও বেশি লাভবান হয়েছে। ফলে চলতি বছর ভুট্টা ক্রয়ে এবং সংরক্ষণে বেশি সম্ভাবনা রয়েছে।

চলতি মৌসুমে ইতোমধ্যেই কিছু কিছু এলাকা থেকে বাজারে ভুট্টা তুলতে শুরু করেছে, যা ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। পর্যাপ্ত ভুট্টা বাজারে আসা শুরু হলে ভুট্টার ক্রেতার সংখ্যা আরও বেড়ে যাবে।

ফলে এ মৌসুমে দাম আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে করে আরও লাভবান হবে ভুট্টাচাষিরা।

ঘোড়াঘাট উপজেলায় বুলাকিপুর, সিংড়া ও ঘোড়াঘাট সদর ইউনিয়নে ব্যাপক ভুট্টা চাষের প্রচলন রয়েছে। এসব এলাকার ভুট্টার দানা ভালো হওয়ায় ক্রেতাদের চাহিদা অনেক বেশি।

যাযাদি/ এ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে