প্রণোদনা বাবদ ৩ হাজার কোটি টাকার কৃষিযন্ত্র পাচ্ছেন কৃষকরা

প্রণোদনা বাবদ ৩ হাজার কোটি টাকার কৃষিযন্ত্র পাচ্ছেন কৃষকরা

সারা দেশে কৃষকদের মধ্যে কম্বাইন হারভেস্টার, রিপারসহ বিভিন্ন কৃষিযন্ত্র বিতরণ কার্যত্রম উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, আজকে আমরা যে কৃষকদের কৃষিযন্ত্র দিচ্ছি এটি কৃষিক্ষেত্রে সরকারের নতুন একটি অধ্যায়। আগামী ৫ বছর আমরা এই প্রণোদনা দেবো।

মঙ্গলবার (৬ এপ্রিল) সচিবালয় থেকে ১৩টি স্পটে এই কৃষিযন্ত্র বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী জানান, চলতি ২০২০-২১ অর্থবছরে প্রকল্পের আওতায় দেশের ৫০০টি উপজেলায় এক হাজার ৬১৭টি কম্বাইন হারভেস্টার, ৭০১টি রিপার, ১৮৪টি রাইস ট্রান্সপ্লান্টারসহ মোট ৫ হাজার ৭৭৬টি কৃষিযন্ত্র বিতরণ করা হবে।

জানা গেছে, সরকারের কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় মোট ৩ হাজার ২০ কোটি টাকার এসব যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন, ‘আজকে আমরা যে কৃষকদের কৃষিযন্ত্র দিচ্ছি এটি কৃষিক্ষেত্রে সরকারের নতুন একটি অধ্যায়। আগামী ৫ বছর আমরা এই প্রণোদনা দেবো।’ আজ যে ক্রার্যক্রম শুরু হলো এটা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আব্দুর রাজ্জাক বলেন, ‘হাওর এলাকায় ধান চাষ ঝুঁকিপূর্ণ। এবারও আমাদের প্রস্তুতি রয়েছে। যে কোনোভাবেই হোক আমরা ক্ষেতের ধান ঘরে যেনো তুলতে পারি।’

কৃষিমন্ত্রী বলেন, ‘চাষিরা যে ক্ষতিগ্রস্ত হয়েছেন, আমরা এটা অবশ্যই মূল্যায়ন করবো। যতটা পারি তাদের সহযোগিতা করার চেষ্টা করবো।’

অনুষ্ঠানে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু নেত্রকোনা থেকে অনলাইনে যুক্ত ছিলেন। এছাড়া কৃষি মন্ত্রণালয়ের সচিব মেসবাহুল ইসলাম অনলাইনে যুক্ত থেকে বক্তব্য রাখেন।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে