বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

পত্নীতলায় গোল্ডেন ক্রাউন ও সাগর কিং তরমুজ আবাদে সাড়া

পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি
  ০৩ মে ২০২১, ২০:২৫

নওগাঁর পত্নীতলায় উপজেলার ইছাপুর গ্রামের যুবক মিজানুর রহমান (৩৫) গোল্ডেন ক্রাউন ও সাগর কিং জাতের তরমুজের আবাদ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার ইছাপুর গ্রামের যুবক মিজানুর রহমান তার সোয়া দুই বিঘা জমিতে উন্নত জাতের গোল্ডেন ক্রাউন ও সাগর কিং তরমুজ প্রায় দেড় মাস আগে তিন হাজার পাঁচশ চারাগাছ রোপণ করেন। পলি মাটিতে লাগানো চারাগাছগুলো দিন দিন বড় হতে থাকলে তা ফল আসার আগ মুহূর্তে বাঁশের মাচায় উঠিয়ে দেওয়া হয়েছে। হলুদ রংবেষ্টিত এসব উন্নত জাতের তরমুজ সুন্দরভাবে মাচার নিচে ঝুলছে।

কৃষক মিজানুর রহমান জানান, তার এই ফলগুলোর এখন বয়স ৪৬ দিন। এরই মধ্যে ফলগুলোতে নেটিং ব্যাগ ব্যবহার করা হয়েছে। এই ফলগুল্ ো৬০ দিনের মাথায় প্রায় ৩/৪ কেজি ওজন হলে পরিপক্ক হবে এবং তা বাজারজাত করার উপযোগী হবে। তিনি আশাবাদী এবারে তার এই ক্ষেত থেকে প্রায় ৬ হাজার ফল পাওয়া যাবে। যার প্রতিটি ৬০/৭০ টাকা কেজি দরে বাজার মূল্য হবে ১৮০/২২০ টাকা।

সোমবার বিকেলে তার এই তরমুজ ক্ষেত পরিদর্শন করেন কৃষি অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক সামসুল ওয়াদুদ। এ সময় তিনি বলেন, গোল্ডেন ক্রাউন ও সাগর কিং জাতের তরমুজ আবাদ দেশে ভালো সাড়া ফেলেছে। এই ক্ষেতটি পলি মাটিতে হওয়ায় এর ফলন ভালো হবে। কৃষক মিজানুরের এই তরমুজ চাষের সাফল্য দেখে অন্য কৃষকরাও এগিয়ে এলে কৃষি বিভাগ মিজানুরের মতো তাদেরকেও সার্বিক সহযোগিতা প্রদান করবেন বলে তিনি আশ্বাস ব্যক্ত করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা প্রকাশ চন্দ্র সরকার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহায়মিনুল ইসলাম, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মশিউর রহমান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও পত্নীতলা প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী, প্রো-বোনো ল’ইয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের অ্যাসিস্টেন্ট পাবলিকেশন সেক্রেটারি ও বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক চৌধুরী তানভীর আহম্মেদ, কৃষক মিজানুর রহমান, আফজাল হোসেন প্রমুখ।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে