নাচোলে লেবু জাতীয় ফসলের চারা বিতরণ

নাচোলে লেবু জাতীয় ফসলের চারা বিতরণ

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় "লেবুজাতীয় ফসলের সম্প্রসারণ ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি" প্রকল্পের আওতায় বিনামূল্যে ১৮০ জন তৃণমূলের কৃষকের মাঝে প্রায় সাড়ে ৬ হাজার লেবু জাতীয় ফলের চারা বিতরণ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার বুলবুল আহমেদ জানান , এ প্রকল্পের মেয়াদ কাল ২০১৮ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত । এ প্রকল্পটি বাস্তবায়ন করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) । এছাড়া সরকার লেবুজাতীয় ফসলের জন্য নেওয়া প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১২৬ কোটি ৪৩ লাখ ৫০ হাজার টাকা যার পুরোটাই সরকারি অর্থায়নে ।

লেবুজাতীয় ফসলের সম্প্রসারণ ও উৎপাদন বাড়াতে দেশের ৭ টি বিভাগের ৩০ টি জেলার ১২৩ টি উপজেলায় এই প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে।

৫ বছর মেয়াদী এ প্রকল্পের আওতায় নাচোল উপজেলার কৃষকদের মাঝে লেবুজাতীয় ফসলের সম্প্রসারণ ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্প কার্যক্রম চলমান রয়েছে। কৃষকের মাঝে মালটা ,কমলা ,সীডলেস লেবু ও বাতাবিলেবুর চারা প্রদর্শনীর মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে । এছাড়া কৃষকদেরকে এ ফসলের উৎপাদন সংক্রান্ত এক দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে । প্রতি শতকের জন্য ৩ টি করে চারা বরাদ্দ রয়েছে । কৃষকদেরকে ৫ শতক থেকে ৫০ শতক পর্যন্ত জমিতে এ ফসলের প্রদর্শনী দেয়া হয়ে থাকে।

নাচোল উপজেলায় লেবুজাতীয় ফসলের চাষ যথেষ্ট সম্ভাবনা এবং এ ফসলের ব্যাপক চাহিদা রয়েছে । এছাড়া বাজারমূল্য বেশ ভালো। বর্তমানে ইউরোপ দেশগুলোতে প্রচুর লেবু রপ্তানি হচ্ছে । দেশে ফসলের বিপ্লবের পেছনে মূলত কৃষকদের অবদান বেশি তবে এক্ষেত্রে সম্প্রসারণ কর্মকর্তা ও বিজ্ঞানীদের অবদান কম নয়। এসব ফসলের উৎপাদন বাস্তবায়নের জন্য দেশব্যাপী বিপ্লব ঘটাতে হবে এগুলোর প্রসার ও উন্নয়নে সবাইকে আন্তরিক হতে হবে। দেশে লেবুজাতীয় ফল এর মধ্যে মালটা, কমলা, বাতাবি ও সীডলেস লেবু চাষের প্রচুর সম্ভাবনা রয়েছে। বৃষ্টিবহুল পাহাড়ি অঞ্চলে এ জাতীয় ফল ভালো হয় । এ জাতীয় ফলের চাষকে চ্যালেঞ্জ হিসেবে নিলে উজ্জল সম্ভাবনা রয়েছে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে