শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঝিনাইগাতী আগাম শীত লাউ বাজারে সয়লাভ

ঝিনাইগাতী(শেরপুর)সংবাদদাতা
  ০১ অক্টোবর ২০২১, ১৬:৫০

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার ৭টি ইউনিয়নের কৃষক/কৃষাণীরা বাণিজ্যিক ভাবে শীত লাউয়ের চাষ করেছে। আগাম শীত লাউয়ের আমদানিতে বাজার সয়লাভ হয়ে উঠেছে । শীত সবজি হিসাবে লাউয়ের ব্যাপক চাহিদা রয়েছে । শীত মৌসুমে এ সবজি খেতে সবাই পছন্দ করে থাকে । বাজারে বিভিন্ন প্রকারের হাইব্রিড লাউয়ের বীজ আসার ফলে এ সবজি এখন সারা বৎসরই পাওয়া যায় ।

এখনও গরম থাকার পরও শীত আসার আগেই কৃষকরা দেশী ও হাইব্রীড লাউ বাজারজাত করা শুরু করেছে । এখন বাজারে শীতের নতুন সবজি হিসাবে এর মূল্য ভালই রয়েছে । প্রতি লাউ ৪০ থেকে ৭০ টাকা পর্যন্ত বিক্রি করছে লাউ চাষিরা । আবার বাহিরের জেলা উপজেলা থেকেও লাউ ক্রয় করার জন্যে পাইকাররা কৃষকদের বাড়িতে ভির করছে । তারা ক্রয় করে ঢাকা সহ অন্যান্য জায়গায় নিয়ে যায় । ধানের চেয়েও আগাম লাউ চাষে কৃষরা ভালো লাভবান হয়ে থাকে । এই সবজি চাষে তেমন খরচ ও প্রাকৃতিক আবহাওয়ার ভয় নেই । সবাই এর চাষ সমন্ধে অবগত রয়েছে ।

তাই বিগত সময়ের চেয়ে এবার লাউয়ের চাষ বেশী হয়েছে । কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দিক নির্দেশনায় কৃষকরা বাণিজ্যিক ভাবে লাউ চাষে আগ্রহ বাড়ছে । আবার অনেকেই বাড়ির আঙ্গিনায় নিজে খাওয়ার জন্যে এ সবজির চাষ করে থাকে । এ সবজিতে তেমন কোন ক্ষতি না থাকায় লাউদিয়ে বিভিন্ন প্রকার টিপস তৈরী করা যায় যা খেতে খুবই সুস্বাধু । লাউ চাষ করে উপজেলার অনেক কৃষক এবার লাভবান হবেন । এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হুমায়ুন কবীর জানান, এই উপজেলায় লাউ চাষের উপযোগি হওয়ার ফলে অনেক কৃষক/কৃষাণী এ সবজির চাষ করেছে । লাউ চাষে তেমন খরচ না থাকার ফলে কৃষকরা ভালো লাভবান হবেন ।

কৃষি অফিস থেকে লাউ চাষিদের সার্বিক ভাবে সহযোগিতা,পরামর্শ ও বিনামূল্যে বীজ প্রদান করা হয়ে থাকে বলে জানান ।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে