​ কটিয়াদীতে সবজি চাষে ব্যস্ত কৃষকরা লাভবান হওয়ার স্বপ্ন বুনছে তারা

​  কটিয়াদীতে  সবজি চাষে ব্যস্ত কৃষকরা  লাভবান হওয়ার স্বপ্ন বুনছে তারা

কিশোরগঞ্জের কটিয়াদীতে উপজেলার বিভিন্ন এলাকায় বিস্তীর্ণ মাঠে শীতকালীন সবজির চাষ করা নিয়ে ব্যস্তময় দিন পার করছেন কৃষকরা । সবজি চাষে লাভবান হওয়ার স্বপ্ন বুনছেন তারা।

দেখ যায়, কৃষকরা স্বপ্ন বাস্তবায়ন করতে রাত পোহাতেই মনের আনন্দে সবজি ক্ষেত্রে চলছে তারা। কেউ হাল চাষ করতে হাতে লাঙ্গল জোয়াল, কেউ জমিতে সবজির বীজ রোপণ করতে, আবার কেউ সবজি ক্ষেত নিড়ানি কাজে ব্যস্ত। এটা একটি উৎসবের আমেজ হয়ে দাঁড়িয়েছে। সকালে বাড়ি থেকে বের হয়ে সারাদিন কাজ করে সন্ধ্যায় ফেরেন বাড়িতে।

উপজেলার লোহাজুরী, জালালপুর, মসূয়া, আচমিতা ইউনিয়ন ও পৌরসভায় ব্যাপকভাবে বিভিন্ন জাতের উন্নত মানের সবজির চাষ করছেন কৃষকরা। সবজি চাষের মধ্যে আলু, মরিচ, মিষ্টি কুমড়া, লাউ, মুলা, শিম, ফুলকপি, বাঁধাকপিসহ অনেক কিছু রয়েছে। আর্থিকভাবে লাভবান ও স্থানীয় চাহিদা মেটাতে উপজেলার বিভিন্ন এলাকায় শীতকালীন সবজির চাষ করছেন কৃষকরা। এ অঞ্চলের উৎপাদিত সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়ে থাকে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ৮০০ হেক্টর জমিতে শীতকালীন আগাম সবজির আবাদ করা হয়েছে।

উপজেলার মসূয়া ইউনিয়নে শিমুলকান্দি গ্রামের কৃষক খুর্শিদ ও বেতাল গ্রামের কৃষক কুদ্দুস মিয়া বলেন, সবজি চাষের জন্য খুব বেশি জমির প্রয়োজন হয় না। তুলনামূলকভাবে মূলধনও কম লাগে। তবে সেবায় ত্রুটি করা যাবে না। স্বল্প সময়েই সবজি বিক্রি উপযোগী হয়ে ওঠে। পরিবারের চাহিদাও মেটানো সম্ভব হয়। সব মিলিয়ে সবজি চাষই লাভজনক। সবজি আগাম চাষ করতে পারলে বেশি মুনাফা পাওয়া যায়।

তারা আরও বলেন, আধুনিক পদ্ধতি ব্যবহার করলে কীটনাশকমুক্ত সবজি চাষ করা সম্ভব। সবজিতে পোকামাকড় আক্রমণ করবেই। সেজন্য কীটনাশক ব্যবহার না করেই আধুনিক বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে পোকামাকড় দমন করা সম্ভব।

উপজেলা কৃষি কর্মকর্তা মুখছেদুল হক জানান, কৃষকদের সবজি চাষে উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছেন কৃষি কর্মকর্তারা। প্রাকৃতিক অনুকূল পরিবেশের জন্য এবার উৎপাদিত ফসলের ফলন ও দাম বেশ ভালো পাবেন বলে তিনি মনে করছেন। চাষিরা এখন বাণিজ্যিকভাবে বিভিন্ন জাতের সবজি চাষাবাদ করে দেশের অর্থনীতিতে ব্যাপক অবদান রাখছেন বলেও জানান তিনি।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে