বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ভাঙ্গার চাষীদের ভাগ্য বদলে দিয়েছে পেঁয়াজ বীজের আবাদ

দিলীপ দাস, ভাঙ্গা ( ফরিদপুর ) প্রতিনিধি
  ১৪ মার্চ ২০২৩, ১৩:০৪
আপডেট  : ১৪ মার্চ ২০২৩, ১৩:০৫
ছবি-যাযাদি

ভাঙ্গার পেঁয়াজ বীজ চাষীদের চোখে মুখে আনন্দ। আবহাওয়া অনুকূলে থাকায় পেঁয়াজ বীজের বাম্পার ফলন হয়েছে এবছর। মাঠের যেদিকেই তাকাই, কদম ফুলের মত দেখতে পেঁয়াজ দানার ফুল শোভা পাচ্ছে সর্বত্র। পেঁয়াজ বীজ উৎপাদনে দেশের মধ্যে ভাঙ্গা গুরুত্বপূর্ণ ।

এই অঞ্চলের মাটি পেঁয়াজ বীজ উৎপাদনের উর্বর ক্ষেত্র।গতকাল ঘারুয়া ইউনিয়নের বামন কান্দা মাঠ ঘুরে দেখা গেছে ,পুরো মাঠ জুড়ে শোভা পাচ্ছে পেঁয়াজ বীজের ফুল ।আর ১৫ দিন সময় পার হলেই পেঁয়াজের ফুল পেকে বীজ হওয়ার উপযোগী হবে ।তখন কৃষক ঘরে তুলবে মূল্যবান এ সম্পদ। কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভাঙ্গা উপজেলার ঘারুয়া ইউনিয়নের বামন কান্দা গ্রামের ১২০ বিঘা জমিতে চাষ হয়েছে পেঁয়াজ বীজের। বামন কান্দা গ্রামের কৃষক নয়ন মাতুব্বর জানান, তিনি ১৮ কাঠা জমিতে পেঁয়াজের বীজের চাষ করেছেন।

পেঁয়াজ বীজের ব্যবসা অত্যন্ত লাভজনক। গতবছর এক মন পেঁয়াজ বীজ দুই লক্ষ টাকায় তিনি বিক্রি করেছেন। তিনি আরো জানান, এক বিঘা জমিতে ভালো ফলন হলে দুই থেকে আড়াই মন পেঁয়াজ দানা পাওয়া যায়। উক্ত গ্রামের শহর আলী মাতুব্বর চাষ করেছেন দুই বিঘা ,মোহর মাতুব্বর এক বিঘা, দেলোয়ার মোল্লা চাষ করেছেন পাঁচ বিঘা জমিতে পেঁয়াজের বীজ ।দাম বেশি হওয়ায় কৃষকরা আদর করে পেঁয়াজের বীজ কে কালোসোনা নামে ডাকে বলে জানালেন কৃষক দেলোয়ার মোল্লা। তিনি জানান ,পেঁয়াজ বীজ উৎপাদন অত্যন্ত লাভজনক একটি পেশা ।

আগে যে জমিতে মরিচ বা গম চাষ হতো, সে সব জমিতে তারা এখন পেঁয়াজ বীজের চাষ করছেন ।তিনি এ প্রতিনিধিকে বলেন, পেঁয়াজ বীজ উৎপাদনে এক বিঘা জমিতে খরচ হয় ৭০ থেকে ৭৫ হাজার টাকা। কৃষকদের সঙ্গে আলাপ করলে তারা জানান ,পেঁয়াজ বীজ বপন করা হয় ডিসেম্বর মাসে। এপ্রিলের প্রথম সপ্তাহে এই বীজ তারা ঘরে তুলতে পারবেন। পেঁয়াজ বীজ ঘরে তোলা মাত্র দিনাজপুর, রংপুর ,শেরপুর ও কুষ্টিয়া সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে কৃষকরা এ বীজ কিনতে আসে। চাহিদা ব্যাপক হাওয়ায় পেঁয়াজ বীজ বিক্রিতে কোনো সমস্যা হয় না। পেঁয়াজ বীজ উৎপাদনে বাংলাদেশের মধ্যে ফরিদপুরের ভাঙ্গা একটি উৎকৃষ্ট অঞ্চল বলে একাধিক কৃষক জানান ।

কৃষকদের কাছ থেকে জানা গেছে , ভাঙ্গা উপজেলার আলগি ইউনিয়ন পেঁয়াজ চাষীদের জন্য সেরা এলাকা ।আলগি ইউনিয়ন ছাড়াও ঘারুয়া, তুজারপুর ,হামিরদী , চুমুরদী,ভাঙ্গা পৌরসভা ও চান্দ্রা ইউনিয়নে ব্যাপকভাবে পেঁয়াজ বীজ চাষ হচ্ছে ।ভাঙ্গার কৃষকদের ভাগ্য পাল্টে দিয়েছে পেঁয়াজ বীজের চাষ। এখন আর কৃষকদের ঘরে কষ্ট নেই ,নেই কোন অভাব। কৃষকরা জানান, নিজেদের প্রয়োজনমতো বীজ রেখে তারা বাকি বীজ চড়া দামে বিক্রি করতে পারেন।

ভাঙ্গা উপজেলা কৃষি কর্মকর্তা সুদর্শন শিকদার জানান, এ বছর ভাঙ্গা উপজেলায় ১০২০০ হেক্টর জমিতে পেঁয়াজ বীজের আবাদ হয়েছে। ফলন ভালো হয়েছে। কৃষকরা মাঠ থেকে ফসল তুললে বোঝা যাবে উৎপাদনের লক্ষ্যমাত্রা কতটুকু পূরণ হয়েছে। তবে কৃষকদের মাঝে ভাঙ্গায় পেঁয়াজের বীজ উৎপাদনের আগ্রহ লক্ষ্য করা গেছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে