৪০ হাজার করে মুনাফা পেলেন ২০ টিউলিপ কৃষাণী

প্রকাশ | ২২ মার্চ ২০২৩, ১৫:২৮

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি

তেঁতুলিয়ায় প্রান্তিক গ্রামে ভিনদেশি টিউলিপ ফুটানো চাষীদের মুনাফার টাকা দিয়ে হাসি ফুটালেন ইএসডিও। মঙ্গলবার (২১ মার্চ) রাতে উপজেলার মহানন্দা কটেজ এ প্রধান অথিতি হিসেবে উপস্থিত থেকে এ মুনাফার চেক বিতরণ করেন ইএসডিওর নির্বাহী পরিচালক ড.মুহম্মদ  শহীদ উজ জামান। এ সময় টিউলিপ প্রকল্পের যাবতীয় আয়-ব্যয়ের হিসেবে জানিয়ে ২০ কিষানীর হাতে মুনাফা হিসেবে ৪০ হাজার টাকা চেক হস্তান্তর করেন। এসময় ইএসডিও’র ডিপিসির আইনুল হক, মাজেদুল ইসলাম মামুন ও জার্নালিস্ট ক্লাবের সভাপতি সিনিয়র আশরাফুল ইসলামসহ প্রকল্প সংশ্লিষ্ট  সকল উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

আয়োজকরা জানান, দ্বিতীয়বারের মতো পঞ্চগড়ের তেঁতুলিয়ার দর্জিপাড়া গ্রামে ২ একর জমিতে ২০জন নারী কৃষানীদের নিয়ে নেদারল্যান্ডের টিউলিপ চাষ করেন ইকো সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)। এসব নারী ও তাদের স্বামীরা মিলে বাহারি রঙের ১০ প্রজাতির রাজসিক টিউলিপ ফুল ফুটিয়ে পর্যটক আকর্ষণ করেন। ভিনদেশি টিউলিপের সৌন্দর্য দীপ হয়ে উঠে তেঁতুলিয়া। টিউলিপের নজরকাড়া সৌন্দর্য উপভোগ করতে প্রচুর পর্যটকের সমাগমে এক খন্ড নেদারল্যান্ড হয়ে উঠে উত্তরের জেলার এক প্রান্তিক গ্রাম দর্জিপাড়া। টিউলিপের এ পাইলট প্রকল্পের খরচ হয় ৮০ লাখ টাকা। 

মুনাফার চেক পেয়ে চাষিরা বলেন, সত্যিই আমরা খুব আনন্দিত। টিউলিপ চাষে ইএসডিও আমাদেরকে মূল্যায়ন করেছে। এ মুনাফা টাকা পেয়ে আমরা আস্থা বেড়েছে। আগামীতে টিউলিপ চাষে বৃহৎ পরিসরে উদ্যোগ নিলে আমরা আবারও টিউলিপ ফুটিয়ে পর্যটক আকর্ষণ করবো।

ইএসডিও’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান  বলেন, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং ইণ্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভলপমেন্ট (ইফাদ)”র সহযোগিতায় আমরা দ্বিতীয়বারের মতো এবার এক লাখ টিউলিপের চাষ করেছি। এতে আমাদের কৃষানীরা অক্লান্ত পরিশ্রম করে যে দেশের এক প্রান্তিক এলাকাকে টিউলিপের দীপ হিসেবে একখন্ড নেদারল্যান্ড করে তুলতে সক্ষম হয়ে পর্যটক আকর্ষণ করতে পেরেছেন, তারই পুরস্কার স্বরুপ আমরা ২০ জন নারী কৃষাণীদের প্রত্যেককে মুনাফা হিসেবে ৪০ হাজার টাকা দিচ্ছি। 

ইএসডিও মনে করে, শুধু টাকার অংকের নয়, আমরা কৃষাণীদের কর্ম ও সাফল্যকে মূল্যায়ন করতে চায়। কারণ নারীরা জানান দিয়েছে, তারা সাহস করে টিপলিপ ফুল চাষ করে সারা বাংলাদেশকে জানান দিয়েছেন যে আমাদের দেশেও টিউলিপ চাষ সম্ভব। সেজন্য নারী উদ্যোক্তাদের উৎসাহিত ও তাদের সৃজনশীলতার আনন্দকে বাড়িতে দিয়ে আমাদের দায়িত্ব। এ সময় তিনি ইএসডিও’র পরিচালক (প্রশাসন) ড.সেলিমা আখতার ও গণমাধ্যমকর্মীদের কৃতজ্ঞতা জানাই। পরবর্তীতে টিউলিপ চাষে সরকারের সুদৃষ্টি ও  সহযোগিতার আহ্বান জানান। 

যাযাদি/ এস