পূর্বধলায় শিলা-বৃষ্টি ও ঝড়ে ৭০০ হেক্টর জমির বোরো ফসলের সর্বনাশ

প্রকাশ | ৩০ মার্চ ২০২৩, ১০:২৩

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোনার পূর্বধলায় আজ বুধবার শিলাবৃষ্টি ও ঝড়ে বোরো ফসলের ব্যপক ক্ষয়-ক্ষতি হয়েছে। এতে উপজেলার তিনটি ইউনিয়নে প্রায় ৭০০হেক্টর জমির বোরো ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ২০হেক্টর জমির সব্জি ফসল ও বিভিন্ন প্রজাতির ফলের মুকুল বিনষ্ট হয়েছে। উপজেলা কৃষি অফিস সুত্র জানিয়েছে শিলা-বৃষ্টিতে ১০কোটি ৬৩লাখ ৮৬ হাজার টাকাা ক্ষয়-ক্ষতি হয়েছে এবং ৫ হাজার ১৫০জন কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

বুধবার ভোর রাত ৪টার দিকে হঠাৎ ধমকা হাওয়ার সাথে শিলা বৃষ্টি শুরু হয়। শিলা-বৃষ্টিতে উপজেলার খলিশাউড় ইউনিয়নের প্রতাপপুর, হাপানিয়া, ডুপিরকান্দা, মাসকান্দা, গড়ুয়াকান্দা, ফাজিলপুর, পাবই, গোহালাকান্দা ইউনিয়নের শালদীঘা, হামিদপুর, মহিষবেড়, নারান্দিয়া, ইউনিয়নের পাইলাটি, বৌলাম, দাপুনিয়া, সাউদকোনা গ্রামের বোরো ফসলের ব্যপক ক্ষতি সাধিত হয়। সরেজমিনে দেখা যায় শিলার আঘাতে মাঠের ধান গাছ জমির সাথে মিশে গেছে। যে সকল জমির ধান গাছে শীষ বের হয়েছে সেসব জমির বেশি ক্ষতি হয়েছে। 

এ সময় হাপানিয়া গ্রামের কৃষক মোসলেম উদ্দিন জানান তিনি ১৭কাঠা (৮শতকে কাঠা) জমিতে হাইব্রীড জাতীয় ধান রোপণ করেছিলেন শিলা বৃষ্টিতে পুরো জমির ধান নষ্ট হয়ে গেছে। একই গ্রামের কৃষক লাল মিয়া জানান তিনি ৮০কাটা জমিতে বোরোধান রোপন করেছেন। শিলাবৃষ্টিতে পুরো জমির ধান নষ্ট হয়ে গেছে। এছাড়া প্রতাপপুর গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক সঞ্জয় চন্দ্র দেবনাথ, রাজ্জাক মিয়া, কামাল উদ্দিন, আতিকুর  বলেন, ২০মিনিটের শিলা বৃষ্টিতে জমিতে শিলার স্তুপ পরে যায়। এতে তাদের বোরো ফসল পুরোটাই নষ্ট হয়ে গেছে। এ ছাড়া প্রায় ২০হেক্টর জমির সব্জি ফসল নষ্ট হয়েছে বলে জানিয়েছেন কৃষি অফিসের লোকজন। সেই সাথে উঠতি মওসুমী ফল আম, কাঠাল, কলা, লিচু ফলের মুকুলের ব্যপক ক্ষতি হয়েছে। মসজিদ, মাদরাসহ কয়েকটি কাঁচা বাড়ী বিধ্বস্থ হয়েছে। সেই সাথে উপড়ে গেছে কিছু গাছপালা।  

খবর পেয়ে বুধবার সকালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও লোকজনের খোঁজ খবর নিয়েছেন উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন। এ সময় তিনি ক্ষতিগ্রস্ত লোকদের তালিকা করার জন্য উপজেলা কৃষি অধিদপ্তরের লোজনদের বলেন।     

পূর্বধলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শফিকুল ইসলাম জানান, শিলা-বৃষ্টি ও ঝড়ে উপজেলার তিনটি ইউনিয়নে প্রায় ৭০০ হেক্টর বোরো ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। সেই সাথে ২০হেক্টর জমির সব্জি ও বর্তমান সময়ের বিভিন্ন প্রজাতির ফলের মুকুলের ব্যপক ক্ষতি হয়েছে। শিলাবৃষ্টিতে সম্ভাব্য ক্ষয়-ক্ষতির পরিমান নির্ধারন করা হয়েছে প্রায় ১০কোটি ৬৩লাখ ৮৬ হাজার টাকা। 

যাযাদি/ এস