• বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

ব্রাহ্মণবাড়িয়ায় অদ্বৈত’র প্রকাশনা উৎসব

ব্রাহ্মণবাড়িয়ায় অদ্বৈত’র প্রকাশনা উৎসব

ব্রাহ্মণবাড়িয়ায় কালজয়ী ঔপন্যাসিক অদ্বৈত মল­বর্মন-এর জীবনালেখ্যভিত্তিক উপন্যাস অদ্বৈত’র প্রকাশনা উৎসব শনিবার অনুষ্ঠিত হয়েছে।

সাহিত্য একাডেমী ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে স্থানীয় সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল-মামুন সরকার।

সাহিত্য একাডেমির সভাপতি ও মুক্তিযুদ্ধের গবেষক কবি জয়দুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে প্রতিশ্র“তিশীল কথা সাহিত্যিক ও গবেষক মানিক রতন শর্মা রচিত অদ্বৈত এর ওপর আলোচনা করেন সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনের সাধারণ সম্পাদক মনজুরুল আলম, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এস. আর ওসমান গণি সজীব, কথাশিল্পী মণীশ রায়, সাহিত্য সমালোচক হিমাদ্রিশেখর সরকার ও বাচিক শিল্পী মোঃ মনির হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য একাডেমির সাংগঠনিক সম্পাদক নূরুল আমীন।

প্রকাশনা উৎসবে আলোচকগন বলেন, অদ্বৈত মল্লবর্মণের জীবনী অনেকে লিখেছেন। আরো অনেকে লিখবেন। কিন্তু উপন্যাসের আদলে অদ্বৈত এই প্রথম। লেখক মানিক রতন শর্মার প্রশংসা করে আলোচকগন বলেন, কোনরূপ কল্পনার আশ্রয় না নিয়েও অদ্বৈত মল্লবর্মণের জীবন এবং জীবনীভিত্তিক নিম্নবর্ণের মানুষের জীবনাচার অত্যন্ত নিখুঁতভাবে তুলে আনা হয়েছে এই উপন্যাসটিতে। সাহিত্যের শিল্প আঙ্গিক এবং রসবোধ এখানে নবরূপে রূপায়িত হয়েছে ।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে