জাবিতে বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক অনলাইন সাহিত্য উৎসবের উদ্বোধন

প্রকাশ | ১৩ মার্চ ২০২১, ২০:৩০

জাবি প্রতিনিধি

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে বাংলাদেশের ইতিহাসে প্রথম আন্তর্জাতিক অনলাইন সাহিত্য উৎসব। ‘ইংলিশ জুবিলি লিট ফেস্ট ২০২১’ শীর্ষক তিন দিনব্যাপী এই সাহিত্য উৎসবটির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ।

 

শুক্রবার সন্ধ্যায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম অনলাইন মাধ্যমে যুক্ত হয়ে উৎসবটির উদ্বোধন ঘোষণা করেন।

 

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য আয়োজকদের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, “মার্চ মাসে আমরা পেয়েছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, এই মার্চ মাসেই ছিলো সেই কালরাত্রি যার বিভীষিকা কখনও ভোলার নয়। আবার, ২৬ মার্চ আমরা উদযাপন করছি স্বাধীন বাংলাদেশ জন্মের সুবর্ণ জয়ন্তী। তাই এমন একটি ঐতিহাসিক মাসে বাংদেশের প্রথম আন্তর্জাতিক সাহিত্য উৎসব আয়োজনের এই উদ্যোগে আমি অত্যন্ত আনন্দিত।”  

 

এছাড়া, ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক লাইজু নাসরিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মোঃ মোজাম্মেল হক। অনুষ্ঠানটি পরিচালনা করেন সাহিত্য উৎসবের আহ্বায়ক অধ্যাপক মাশরুর শাহিদ হোসেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই উৎসবের মূল আয়োজন শুরু হয়। মূল আয়োজনে ছিলো পাঁচটি অধিবেশনে বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন অধ্যাপক ফখরুল আলম, অধ্যাপক হরিষ ত্রিবেদী, নাট্যজন মাসুম রেজা, কবি ও সাহিত্য সম্পাদক আলতাফ শাহনেওয়াজ, অধ্যাপক সুমন সাজ্জাদ, প্রখ্যাত সাহিত্য সমালোচক এবং অ্যাকটিভিস্ট গনেষ এন দেবী, অধ্যাপক মাহমুদুল এইচ সুমন, কবি শামীম আজাদ, কবি ইরাজ আহমেদ, কবি সোহেল হাসান গালিব, কবি জাহানারা পারভিন ও ড. রায়হান এম শরীফ।

সবশেষে রাত এগারোটায় ভারতের গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ড্রামা ক্লাবের পরিবেশনায় অনলাইন নাটক ‘নাটকের মতো’ প্রদর্শনীর মাধ্যমে সাহিত্য উৎসবের প্রথমদিনের সমাপ্তি ঘটে।

 

যাযাদি/ এস