‘ই-বুক: রক্তরাঙা দিনগুলি, একাত্তরের চৌহালী’

প্রকাশ | ২৫ আগস্ট ২০২১, ১৯:৪৫

রোকনুজ্জামান চৌহালী

 

 

 

মুজিববর্ষে ই-বুক আকারে প্রকাশিত হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক স্মরণিকা ‘রক্তরাঙা দিনগুলি, একাত্তরের চৌহালী’। বর্তমানে উল্লাপাড়া উপজেলা কর্মরত চৌহালীর সাবেক উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান মওদুদ আহমেদ জানান যে  ekattorerchauhali.com  অ্যাড্রেসে বিনামূল্যে পাওয়া যাবে ‘রক্তরাঙা দিনগুলি, একাত্তরের চৌহালী’ স্মরণিকাটি।

 

দেওয়ান মওদুদ আহমেদ সম্পাদিত ‘রক্তরাঙা দিনগুলির একাত্তরের চৌহালী’ নামের স্মরণিকাটির মধ্যে বাংলাদেশের মুক্তিসংগ্রামের বিস্তৃত বিবরণ বর্ণিত হয়েছে একাত্তরের রণাঙ্গণের অদম্য বীর যোদ্ধাদের স্বীয় অভিজ্ঞতার আলোকে। তাই সেই বর্ণনা যেমন জীবন্ত, তেমনি প্রেরণাদায়ী। আমাদের চরম শোক ও পরম গৌরবমণ্ডিত মুক্তিযুদ্ধে সর্বোচ্চ আত্মত্যাগে ব্রতী মুক্তিকামী মানুষের সংগ্রামের প্রস্তুতিপর্ব, রণাঙ্গনের বীরত্বগাথা, নূতন জাতির আত্মপ্রকাশ এবং স্বাধীনতা উত্তর বাংলাদেশ নিয়ে আশা-আকাঙ্ক্ষার এই আলেখ্য কিশোর-তরুণদের ইতিহাস সচেতন ও স্বদেশপ্রেমে দীক্ষিত করে তুলবে। একইসাথে যে কোনো বয়সী পাঠকের মনে উন্মেষ ঘটাবে দেশ ও দেশের মানুষের প্রতি প্রগাঢ় ভালোবাসা। স্মরণিকাটিতে চৌহালীর ভাতাপ্রাপ্ত ২২২ জন মুক্তিযোদ্ধার জীবনবৃত্তান্ত, ৫৫জন মুক্তিযোদ্ধার মুক্তিযুদ্ধের স্মৃতিকথা সংকলিত হয়েছে। এতে সিরাজগঞ্জের সাবেক এসডিও শহীদ এ কে শামসুদ্দিনের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়। এছাড়া, বৈন্যা গণহত্যা, বঙ্গবন্ধুকে নিয়ে স্মৃতিচারণ, চৌহালী মুক্ত দিবস, মুক্তিসংগ্রামে অর্থনৈতিক অঞ্চল প্রভৃতি বিষয় নিয়ে লেখা প্রকাশিত হয়েছে। স্মরণিকায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আ ক ম মোজাম্মেল হক, স্থানীয় সংসদ সদস্য জনাব আব্দুল মোমিন মন্ডল, বিভাগীয় কমিশনার, রাজশাহী এবং জেলা প্রশাসক, সিরাজগঞ্জ বাণী প্রদান করেন।

 

ডিজিটাল ফরম্যাটে মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষিত হলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের ইতিহাস জানা সহজ হবে, ফলশ্রুতিতে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে তারা দেশ গঠনে আত্মনিবেদন করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন  ইউএনও উল্লাপাড়া দেওয়ান মওদুদ আহমেদ।

 

যাযাদি/ এস