নতুন ঘড়িতে কেন সবসময় ১০টা ১০ বেজে থাকতে দেখায়?

প্রকাশ | ১৭ জানুয়ারি ২০২৩, ২১:৫২

যাযাদি ডেস্ক

ধরুন আপনি ঘড়ি কিনতে দোকানে গেছেন। থরে থরে সাজানো নতুন ঘড়ি। ছোট, বড় বিভিন্ন মাপের, বিভিন্ন দামের ঘড়ি। কোনোটা রঙিন, কোনোটা সাদা, টেবিল ঘড়ি, দেওয়াল ঘড়ি, নিদেনপক্ষে হাতঘড়ি সবেতেই এক টাইম। ছোট কাঁটাটা ২-এর ঘরে, আর বড় কাঁটাটা ১০-এর ঘরে। অর্থাৎ ১০টা বেজে ১০ মিনিট। এমনকি কোথাও  কোনো ঘড়ির বিজ্ঞাপন যদি লক্ষ্য করেন, সেখানেও একই ব্যাপার। সেই একই সময়, ১০:১০। কিন্তু কেন এমন আজব কাণ্ড? কোন রহস্য লুকিয়ে এর নেপথ্যে?

বাংলায় একটা প্রবাদ রয়েছে, 'নানা মুনির নানা মত', তার স্বার্থক প্রয়াস যেন এখানেই। এই কারণ সন্ধানে বিভিন্ন মতভেদ পাওয়া যায়। বেশিরভাগ মানুষ বলেন, ১০:১০ এই সময়টা বাজলে ঘড়ির কাঁটাগুলো ইংরেজির ‘v’ আকৃতির দেখায়, আর এই ভি অর্থে Victory, অর্থাৎ বিজয় বোঝায়। তাই সময়ের জয় বোঝাতেই নতুন ঘড়ির কাঁটা দশটা বেজে দশ মিনিটে করা থাকে। যদিও অনেকে আবার বলেন অন্য কথা। বলা হয়, ১০:১০ বাজলে ঘড়ির কাঁটার আকৃতি নাকি একটু হাসি মুখের মতো দেখায়। গ্রাহকদের পজিটিভ বার্তা দিতে তাই এই সময়টাকে নির্ধারণ করা হয়।

এখানেই শেষ নয়, এর কারণ সন্ধানে যোগ হয়েছে ঐতিহাসিক পটভূমি। যদিও তার কোনো প্রামাণ্য নথি মেলে না। তবুও লোকমুখে প্রচার পেতে পেতে এই কারণগুলোও অন্তর্ভুক্ত হয়েছে এই ক্ষেত্রে। জানা যায়, আমেরিকার প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনকে নাকি গুলি করা হয় ঠিক এই সময়। তখন তার পকেটে একটা ঘড়ি ছিল,সেই ঘড়িতে ১০ টা বেজে ১০ মিনিট বেজেছিল। তখন থেকেই এই সময়টিকে নির্দিষ্ট করা হয়। 

অন্যদিকে, অনেকে বলে থাকেন হিরোশিমা ও নাগাসাকি বোমা বিস্ফোরণে সময়ও নাকি ছিল এই ১০টা বেজে ১০ মিনিট। তাই এই সময়টিকে নির্দিষ্ট করে সাধারণ মানুষের মৃত্যুর বিরুদ্ধে প্রতিবাদ করা হয় আজও।

যুক্তিতর্কের বেড়াজালে হয়তো সত্যিই সব সময় সিদ্ধান্তে পৌঁছানো যায় না, কিছু ক্ষেত্রে প্রচলিত কথাও যুক্তি হয়ে দাঁড়ায়। তবে ওপরের সবকটি কারণ ছাড়াও একটি অন্য বিষয় তুলে ধরেন প্রস্তুতকারক বিভিন্ন কোম্পানি। তাদের মতে, ঘড়িতে দশটা দশ বাজার সময় ঘড়ির দুটি কাঁটাই থাকে ঊর্ধ্বমুখী, এর ফলে কাঁটাগুলো নিচের দিকে নেমে আসে না। এবং প্রস্তুতকারকরা খুব সহজেই নিজেদের কোম্পানির নাম নিচে লিখে দিতে পারেন। যার ফলে সহজেই ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে পারে নামটি। 

যদিও কোনটা আসল কারণ, তার প্রমাণ মেলে না কিছুতেই। তবে সবকটি যুক্তিই যেহেতু একটি সময়কেই নির্দেশ করছে, সুতরাং ওই সময়টিকে নিশ্চিন্তে নির্ধারণ করতে পারেন দোকানি।  
যাযাদি/ এম