প্রকৌশলী রনির ‘ইতিহাসের পাতায় রাজবাড়ী’ পাওয়া যাবে বইমেলায়

প্রকাশ | ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪২

সোহেল মিয়া, রাজবাড়ী

পদ্মাকন্যাখ্যাত জেলা রাজবাড়ীর ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাবে প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন রনির ‘ইতিহাসের পাতায় রাজবাড়ী’ বইটি। বুধবার (৮ ফেব্রুয়ারি) থেকেই বইটি পাঠকরা সংগ্রহ করতে পারবেন। তবে আনুষ্ঠানিক ভাবে বইটির মোড়ক উন্মোচন হবে আগামি শনিবার (১১ ফেব্রুয়ারি)।

লেখক সুপ্রাচীন গ্রামগঞ্জের স্থানীয় ভাষায় উৎসব পার্বণসহ জেলার ইতিহাস ঐতিহ্য  তুলে ধরায় ইতিমধ্যে বইটির নামকরণ নিয়ে ব্যাপক প্রশংসিত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। রাজবাড়ীর মানুষ মনে-প্রাণে বিশ্বাস করছেন বইটি রাজবাড়ীকে নতুন করে পরিচিত করবে পাঠকের মাঝে। রাজবাড়ীর ইতিহাস-ঐতিহ্য নিয়ে এমন একটি বই প্রকাশ করার জন্য লেখকের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এ জেলার মানুষ। 

জানা যায়, সব কিছু ঠিকঠাক থাকলে শনিবার (১১ ফেব্রুয়ারি) বইমেলায় বইটির মোড়ক উন্মোচন করা হবে। মোড়ক উন্মোচন করবেন পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক উম্মে সালমা তানজিয়া। বইটি প্রকাশ করেছে আদিবা প্রকাশনী। ৩৫০ টাকা শুভেচ্ছা মুল্যের বইটি মেলা উপলক্ষ্যে থাকছে ২৫% ছাড়। বুধবার (৮ ফেব্রুয়ারি) থেকেই বইটি পাওয়া যাবে বাংলা জার্নালের ৫৫১ নং স্টলে।

বইটি পাঠক হৃদয়ে জায়গা করে নিবে এমন প্রত্যাশা রেখে  লেখক প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন রনি বলেন, মনসা মঙ্গল কাব্যের চাঁদ সওদাগরের ঐতিহাসিক সপ্তডিঙ্গায় যাত্রী হয়ে পুরোনো রাজবাড়ীর ধূসর দালানের মলিন কপাটে হাতচ্ছানি দিচ্ছে গোয়ালন্দ মহকুমার অজানা ইতিহাস। পৌঁনে দুইশ বছর আগের গেজেটে ব্রিটিশ আমলের স্টিমারে গোয়ালন্দ- ঢাকা-আসাম যাত্রার সাথে পদ্মার ইলিশ খেতে খেতে রেলগাড়িতে শিলিগুড়ি ভ্রমণ। 

রাজবাড়ীর বিখ্যাত জমিদারদের পুরাকীর্তির সাথে ঐতিহাসিক  জায়গায় দুই বার ভুইয়া স্মৃতিচারণ। পাঠকের জন্য সবকিছুই থাকবে বইটিতে। চেষ্টা করেছি রাজবাড়ীর ইতিহাসকে সঠিক ভাবে উপস্থাপন করার। আশা করছি সব শ্রেণীর পাঠকের কাছেই বইটা সমাদৃত হবে। রাজবাড়ীকে সবাই আবার চিনবে নতুন করে। কারণ অনেক অজানা তথ্য রয়েছে বইটির মধ্যে। বইটি হবে তথ্য সমৃদ্ধ।

প্রকৌশলী  আব্দুল্লাহ আল মামুন রনি সরকারি একজন উচ্চপদস্থ কর্মকর্তা। ৩১ তম বিসিএস এর গণপূর্ত ক্যাডার। বর্তমান তিনি দিনাজপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী হিসাবে দায়িত্ব পালন করছেন। ১৯৮৭ সালে তিনি রাজবাড়ী সদরে জন্মগ্রহণ করেন। তার পিতা মো: আব্দুল হান্নান একজন বিশিষ্ট ব্যবসায়ী এবং মা মুন্নি বেগম একজন আদর্শ গৃহিণী।

২০০৩ সালে রাজবাড়ী জেলা স্কুল থেকে এসএসসি, ২০০৫ সালে রাজবাড়ী সরকারি কলেজ থেকে এইচএসসি এবং  ২০১০ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন। চাকুরিসূত্রে এরই মধ্যে লেখক ইটালি, ফ্রান্স, সুইজারল্যাণ্ড, দুবাই, ভারতসহ ১০টা দেশ ভ্রমণ করেছেন। তিনি ৩১তম বিসিএস অল ক্যাডার এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক।

যাযাদি/ এস