বিশাল মদের চালান আটক চট্টগ্রাম বন্দরে

প্রকাশ | ২৩ মার্চ ২০২৩, ২৩:২৪

যাযাদি ডেস্ক
ছবি- সংগৃহীত

মিথ্যা ঘোষণা দিয়ে আনা চট্টগ্রাম বন্দরে বিপুল পরিমাণ মদ আটক করেছে গোয়েন্দা সংস্থা । সোডা অ্যাশ লাইট নামে আমদানি করা একটি চালানে এসব মদ ছিল। বন্দরের নিউ মুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) ইয়ার্ডে ৪০ ফুট কনটেইনারটি ফোর্স কিপ ডাউন ও কায়িক পরীক্ষায় এই মদের চালান ধরা পড়ে।

বৃহস্পতিবার বন্দর ও কাস্টমসের একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করে।

জানা যায়, ঢাকার বংশালের হাজী আবদুল্লাহ সরকার লেনের বিসমিল্লাহ করপোরেশনের নামে এফসিএল কন্টেইনারটি বন্দরে আসে। জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা ৪০ ফুট লম্বা কন্টেইনারটি ফোর্স কিপ ডাউন ও কায়িক পরীক্ষা করলে বিষয়টি ধরা পড়ে।
 

সূত্র জানায়, কাস্টমসের এআইআর শাখা থেকে বন্দরের টার্মিনাল ম্যানেজারকে জরুরি ভিত্তিতে কনটেইনারটি ফোর্স কিপ ডাউনের জন্য চিঠি দেওয়া হয়। যাতে কায়িক পরীক্ষা শেষে কন্টেইনারটি বন্দরের বিশেষ নজরদারি ও নিরাপত্তা হেফাজতে রাখার জন্য অনুরোধ করা হয়েছিল।

এর আগে গত বছরের ২২ জুলাই চট্টগ্রাম বন্দর থেকে দুটি মদের চালান খালাস করে নিয়ে যায় একটি চক্র। বন্ড সুবিধায় তৈরি পোশাক শিল্পের কাঁচামাল ঘোষণায় আসা মদ ভর্তি গাড়ি দুটি সোনারগাঁও ও নারায়ণগঞ্জ থেকে আটক করে র‍্যাব। পরে তিন দিনের মাথায় চট্টগ্রাম বন্দরে আরও তিনটি চালান পরীক্ষা করে মদ উদ্ধার করে কাস্টমস। মোট পাঁচটি চালানে ৫৭ কোটি ৮৩ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করে।

যাযাদি/ এস