বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ভারতে জ্বালানি তেলের দাম সর্বকালের সর্বোচ্চে

যাযাদি ডেস্ক
  ২৪ জানুয়ারি ২০২১, ১৪:৪৬

রোববার (২৪ জানুয়ারি) ভারতে পেট্রল ও ডিজেলের দাম লিটারপ্রতি ২৫ পয়সা করে বৃদ্ধি পেয়েছে। এ নিয়ে মাত্র এক সপ্তাহে দেশটিতে পেট্রল ও ডিজেলের দাম চারবার বাড়ল। এতে ভারতে পণ্য দুটি এখন সর্বকালের সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে। জ্বালানি তেল বাজারজাতকারী কোম্পানিগুলো দাম বৃদ্ধির এই তথ্য জানিয়েছে।

সর্বশেষ পেট্রলের দাম লিটারপ্রতি ২৫ পয়সা করে বৃদ্ধি পেয়েছে। ফলে পণ্যটি এখন রাজধানী দিল্লিতে ৮৫ দশমিক ৭০ রুপি ও বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ৯২ দশমিক ২৮ রুপিতে বিক্রি হচ্ছে। একইভাবে প্রতি লিটার ডিজেল দিল্লিতে ৭৫ দশমিক ৮৮ রুপি ও মুম্বাইয়ে ৮২ দশমিক ৬৬ রুপিতে বিক্রি হচ্ছে।

ভারতে এ নিয়ে টানা দুই দিন ও এক সপ্তাহে চতুর্থবারের মতো পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে। আর সাপ্তাহিক হিসাবে লিটারপ্রতি দাম বাড়ল এক রুপি করে। ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অবশ্য ভারতে রাজ্যভেদে জ্বালানি তেলের দামে পার্থক্য থাকে। মূলত স্থানীয় কর ও মূল্য সংযোজন কর বা ভ্যাটের হারের কারণেই এমনটা হয়ে থাকে। তবে সার্বিকভাবে ভোক্তাদের ওপর থেকে দামের চাপ লাঘবের স্বার্থে জ্বালানি তেল আমদানিতে এক্সাইজ ডিউটি কমানোর দাবি রয়েছে।

এদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভারতের তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান গত সপ্তাহের শুরুর দিকে শীর্ষ রপ্তানিকারক সৌদি আরবকে দোষারোপ করেন। কারণ, সৌদি আরব উত্তোলন কমানোর সিদ্ধান্ত নেওয়ায় বিশ্ববাজারে তেলের দামে প্রভাব পড়েছে।

মধ্যপ্রাচ্যের দেশটি আগামী ফেব্রুয়ারি ও মার্চে দৈনিক তেল উত্তোলনের পরিমাণ ১০ লাখ ব্যারেল কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের প্রতিষেধক টিকা প্রয়োগ শুরু হওয়ায় আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের চাহিদা বাড়ছে। ফলে পণ্যটির দাম এখন ঊর্ধ্বমুখী। তবে ধর্মেন্দ্র কর কমানোর বিষয়ে কোনো প্রতিশ্রুতি দেননি।

ভারতে খুচরা পর্যায়ে তেল বিক্রয়কারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেড (আইওসি), ভারত পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেড (বিপিসিএল) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেড (এইচপিসিএল) মাসখানেক বিরতির পর ৬ জানুয়ারি থেকে আবার তেলের দাম নিয়ে দৈনিক পর্যালোচনা শুরু করে।

আন্তর্জাতিক বাজারে তেলের দামে ওঠানামা এবং আন্তর্জাতিক মুদ্রা বিনিময় হারের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে চলার জন্য ভারতের রাষ্ট্রমালিকানাধীন কোম্পানিগুলো প্রতিদিনই তেলের দাম পর্যালোচনার সিদ্ধান্ত নেয়। এরপর থেকে প্রতি লিটার পেট্রলের দাম ১ দশমিক ৯৯ রুপি ও ডিজেল ২ রুপি করে বেড়েছে।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে