বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

আমদানিকৃত চালের বড় চালান এলো দর্শনা রেলবন্দর দিয়ে

যাযাদি ডেস্ক
  ২৪ জানুয়ারি ২০২১, ১৬:৫৬

ভারত থেকে আমদানিকৃত চালের বড় একটি চালান চুয়াডাঙ্গার দর্শনা রেলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। শনিবার রাত সাড়ে ৯টায় রেলওয়াগন গুলো দর্শনা রেলবন্দরে আসে। নতুন বছরে এটিই চালের প্রথম বড় চালান এ রেলবন্দরে এল।

দর্শনা রেলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত থেকে ৪২টি রেলওয়াগনে ১ হাজার ৭৭১ দশমিক ৪০০ মেট্রিকটন চাল এসেছে। যার ডলারে মূল্য ৬ লাখ ১৯ হাজার ৯৯০ টাকা এবং বালাদেশী টাকায় ৫ কোটি ৩৭ লাখ ২৬ হাজার ৭৮১ টাকা।

পর্যায়ক্রমে প্রতিদিনই এই চাউল আসবে। আমদানিকৃত চালের প্রথম চালান পাবনার ঈশ্বরদী ও সিরাজগঞ্জের উল্লাপাড়া রেল স্টেশনে খালাশ করা হবে। রপ্তানিকারক প্রতিষ্ঠান ভারতের কলকাতার সৌভিক এক্সপোর্ট লিমিটেড প্রতি মেট্রিকটন চাউলের মূল্য নিয়েছে ৩৫০ ডলার। যা বাংলাদেশের হিসেবে প্রতি কেজি চাউলের আমদানি মূল্য পড়েছে ২৯ টাকা ৭৫ পয়সা। এর সাথে আনুপাতিকহারে সরকারি ট্যাক্স ১ কোটি ৩৮ লাখ ৭৫ হাজার ৪৭৫ টাকাসহ অন্যান্য খরচ যুক্ত হবে। আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকা বাংলামোটরের মজুমদার ট্রেডার্স এবং স্থানীয় সিএন্ডএফ এজেন্ট আতিয়ার রহমান হাবুর কনফিডেন্স ট্রেড অ্যাসোসিয়েট লিমিটেড।

নন-বাসমতি (মোটাচাউল) আমদানির জন্য প্রচুর এলসি খোলা হয়েছে বলে দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশনের সুপারিনটেনডেন্ট মীর লিয়াকত আলী জানান। আমদানিকৃত চাউল পর্যায়ক্রমে আরো আসবে বলেও তিনি জানান।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে