শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

আইসিএসবি জাতীয় পুরস্কার-২০১৯ পেল ৩৫ প্রতিষ্ঠান

যাযাদি ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২১, ১৯:৩২

সুষ্ঠু করপোরেট গভর্ন্যান্স প্রতিপালন ও কোম্পানির সামগ্রিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা এবং জবাবদিহিতার জন্য ৩৫টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

ইনস্টিটিউটের নির্ধারিত মূল্যায়ন মানদণ্ডের ভিত্তিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) অধীনে তালিকাভুক্ত সব কোম্পানির মধ্যে ১৩টি ক্যাটাগরিতে ‘৭ম আইসিএসবি জাতীয় পুরস্কার-২০১৯’ দেয়া হয়েছে।

গত শনিবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কারের ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ স্টক এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন। আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিএসবির সাবেক প্রেসিডেন্ট ও সিজিএ অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস।

ব্যাংকিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ব্র্যাক ব্যাংক লিমিটেড স্বর্ণ পদক অর্জন করেছে। এছাড়া ইস্টার্ন ব্যাংক লিমিটেড ও ব্যাংক এশিয়া লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইসলামী ব্যাংকিং ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। আর শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ও আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

একইভাবে নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড স্বর্ণ পদক এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

বীমা কোম্পানির ক্যাটাগরিতে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড স্বর্ণ এবং রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক পেয়েছে। আর জীবন বীমা কোম্পানি ক্যাটাগরিতে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে।

একইভাবে ফার্মাসিউটিক্যাল অ্যান্ড কেমিক্যাল কোম্পানি ক্যাটাগরিতে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ এবং ওরিয়ন ফার্মা লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক পেয়েছে।

টেক্সটাইল ও আরএমজি কোম্পানি ক্যাটাগরিতে শাশা ডেনিমস লিমিটেড স্বর্ণ ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড সিলভার পদক অর্জন করে। ফুড অ্যান্ড অ্যালাইড কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্বর্ণ পদক ও ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড সিলভার পদক অর্জন করে।

আইটি ও টেলিকম কোম্পানি ক্যাটাগরিতে গ্রামীণফোন লিমিটেড স্বর্ণ পদক এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড ও আইটি কনসালট্যান্টস লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। এছাড়া বিবিএস কেবলস লিমিটেড ও বিএসআরএম স্টিল লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

একইভাবে ম্যানুফ্যাকচারিং কোম্পানি ক্যাটাগরিতে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড স্বর্ণ পদক অর্জন করে। প্রিমিয়ার সিমেন্ট মিলস ও ম্যারিকো বাংলাদেশ লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটাগরিতে লিন্ডে বাংলাদেশ লিমিটেড স্বর্ণ এবং সামিট পাওয়ার লিমিটেড ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

সার্ভিস কোম্পানি ক্যাটাগরিতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড স্বর্ণ এবং ইস্টার্ন হাউজিং লিমিটেড ও দ্য পেনিনসুলা চিটাগং লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে