ভার্চুয়াল সলভেথন কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ | ৩১ জানুয়ারি ২০২১, ১৭:৩৯ | আপডেট: ৩১ জানুয়ারি ২০২১, ১৭:৪০

যাযাদি ডেস্ক

দেশে প্রথমবারের মতো ‘এফবিসিসিআই ভার্চুয়াল সলভেথন পাওয়ার্ড বাই এমআইটি সলভ এক্সিকিউটেড বাই এফবিসিসিআই টেক সি’ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় কার্যকর উপায় বের করে আনার লক্ষ্যে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) উদ্যোগে এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) সলভের সহযোগিতায় গতকাল কর্মশালা অনুষ্ঠিত হয়।

 

কর্মশালায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ৫০০-এরও বেশি নিবন্ধনকৃতদের মধ্য থেকে প্রাথমিকভাবে ১৫০ জনকে নির্বাচন করা হয়। অংশগ্রহণকারী প্রার্থীদের নিয়ে মোট ১৪টি দল গঠন করা হয়েছে। এ ১৪টি দলের মধ্য থেকে বিভিন্ন দক্ষতা যাচাই-বাছাইয়ের পর সেরা তিনটি দল নির্বাচন করা হবে এবং পরে এই স্টার্টআপগুলোকে অর্থায়ন এবং এমআইটি সলভ ২০২১ গ্লোবাল চ্যালেঞ্জে অংশগ্রহণের ব্যবস্থা করা হবে।

 

স্টার্টআপগুলোর প্রশিক্ষণের জন্য এফবিসিসিআই টেক সি মার্কিন এমআইটি, সিঙ্গাপুরের এক্সিলারেটিং এশিয়া, কানাডার সেনেকা কলেজ ও কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়ের মতো আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি সম্পাদন করেছে।

 

এমআইটি সলভ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির একটি যুগান্তকারী উদ্যোগ, যা বর্তমান বিশ্বের গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর দীর্ঘমেয়াদি সমাধান প্রদানে সক্ষম। প্রতি বছর সলভ স্টেকহোল্ডার বিশেষজ্ঞদের মাধ্যমে চারটি বৈশ্বিক চ্যালেঞ্জ ডিজাইন করে থাকে। এর মধ্যে তারা রূপান্তরমূলক পরিবর্তন চালাতে সবচেয়ে সম্ভাবনাময় সমাধান প্রদানকারী দলটি বেছে নিতে পারবে।

 

বাংলাদেশের সব খাতভিত্তিক সংগঠন ও চেম্বারগুলো এফবিসিসিআইয়ের সদস্য। ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত এফবিসিসিআই বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এবং এটি দেশের সামগ্রিক ব্যবসায়িক উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

 

যাযাদি/ এমডি