শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ভারত থেকে এলো ১ লাখ ১১ হাজার টন চাল

যাযাদি ডেস্ক
  ০৩ ফেব্রুয়ারি ২০২১, ১৯:০৮

দেশে আসতে শুরু করেছে আমদানি করা চাল। মঙ্গলবার পর্যন্ত (২ ফেব্রুয়ারি) ভারত থেকে সর্বমোট ১ লাখ ১১ হাজার ৫২০ টন চাল দেশে পৌঁছেছে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) খাদ্য মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় জানায়, বেসরকারিভাবে মোট ৫৬ হাজার ৩৯১ টন ও সরকারিভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতির আওতায় ৫৫ হাজার ১২৯ টন টন চাল দেশে এসে পৌঁছেছে। ভোমরা, দর্শনা, বেনাপোল, সোনা মসজিদ, হিলি, বুড়িমারি, বাংলাবান্ধা, শেওলাসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে এসব চাল আনা হয়েছে।

এখন পর্যন্ত বেসরকারি পর্যায়ে সর্বমোট ৩২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুকূলে ১০ লাখ ১৪ হাজার ৫০০ মেট্রিক টন চাল আমদানির অনুমতি দেওয়া হয়।

এরমধ্যে জন্য গত ৩ জানুয়ারি ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুকূলে ১ লাখ ৫ হাজার মেট্রিক টন, ৪ জানুয়ারি ১২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুকূলে ১ লাখ ৬০ হাজার টন আমদানির অনুমতি দেওয়া হয়।

৫ জানুয়ারি সাত ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুকূলে ৬৫ হাজার টন, ৬ জানুয়ারি ৪৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুকূলে ১ লাখ ৭৪ হাজার ৫০০ টন, ১০ জানুয়ারি ৬৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুকূলে ১ লাখ ৭১ হাজার ৫শ মেট্রিক টন, ১০ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৭২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের অনুকূলে আরও ১ লাখ ৪১ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি দেওয়া হয়।

এছাড়া ১৩ জানুয়ারি ১ লাখ ৬ হাজার ৫০০ টন চাল আমদানির জন্য ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং ১৭ জানুয়ারি ৯১ হাজার টন চাল আমদানির জন্য ৬৩ ব্যক্তি ও প্রতিষ্ঠান অনুমতি পায়।

বরাদ্দপত্র ইস্যুর সাত দিনের মধ্যে বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানকে এলসি খুলে এ সংক্রান্ত তথ্য খাদ্য মন্ত্রণালয়কে অবহিত করতে বলা হয়। ৫ হাজার মেট্রিক টন বরাদ্দ পাওয়া ব্যবসায়ীদের এলসি খোলার ১০ দিনের মধ্যে ৫০ শতাংশ এবং সর্বমোট ২০ দিনের মধ্যে সমুদয় চাল বাজারজাত করতে হবে বলে খাদ্য মন্ত্রণালয় থেকে জারি হওয়া অফিস আদেশে উল্লেখ করা হয়।

এছাড়া ১০-১৫ হাজার মেট্রিক টন বরাদ্দ পাওয়া ব্যবসায়ীদেরকে এলসি খোলার ১৫ দিনের মধ্যে ৫০ শতাংশ এবং সর্বোমোট ৩০ দিনের মধ্যে সমুদয় চাল দেশে বাজারজাত করতে হবে বলেও এতে উল্লেখ করা হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে