শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পুঁজিবাজার পাল্টে গেল বিমার চমকে

যাযাদি ডেস্ক
  ১৯ এপ্রিল ২০২১, ১৭:৫৪

ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারের দরপতনের দিনে চমক দেখিয়েছে বিমা খাত। আর তাতে পাল্টে গেল পুঁজিবাজারের চিত্র। দিনভর সূচকের ওঠানামা শেষে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ এপ্রিল) দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক বেড়েছে ৬১ পয়েন্ট। সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে ৯৫ কোটি টাকা বেড়ে ৬৯৭ কোটি টাকায় দাঁড়িয়েছে। যা একমাস তিনদিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ১৬ মার্চ ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৯৮ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার আর্থিক ও মিউচ্যুয়াল ফান্ড খাতের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে পুঁজিবাজারে উত্থান হয়। আর সোমবার এই দুই খাতে মূল্য সংশোধন হয়েছে। তবে এদিন বিমা এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে ইতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।

সোমবার বিমা খাতে তালিকাভুক্ত ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ২টির, আর অপরিবর্তিত রয়েছে ২টির। এছাড়া লেনদেন হয়নি দুটি প্রতিষ্ঠানের। বিদ্যুৎ ও জ্বালানি খাতে তালিকাভুক্ত ২২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৫টি শেয়ারের।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীরা এখন বিমায় ঝুঁকছেন। ফলে গত এক মাসে বিমা কোম্পানির শেয়ারে দ্বিগুণ মুনাফা হয়েছে। তাতে এ খাতের শেয়ার লেনদেন, বাজার মূলধন ও রিটার্ন বেড়েছে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে