​এডিপিতে সবচেয়ে বেশি বরাদ্দ পরিবহন খাতে

প্রকাশ | ১০ মে ২০২১, ১৮:১২

যাযাদি ডেস্ক

আগামী (২০২১-২২) অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) সবচেয়ে বেশি বরাদ্দ পাচ্ছে পরিবহন ও যোগাযোগ খাত। মন্ত্রণালয়ের চাহিদার প্রেক্ষিতে এ খাতে এখন পর্যন্ত ৬১ হাজার ৭২১ কোটি ৪১ লাখ টাকা বরাদ্দ চূড়ান্ত করেছে পরিকল্পনা কমিশন।

 

চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে পরিবহন ও যোগাযোগ খাতে মোট বরাদ্দ রয়েছে ৪৯ হাজার ২১২ কোটি ৮৬ লাখ টাকা। চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরে শুধু এ খাতেই বরাদ্দ বাড়ছে ১২ হাজার ৫০৮ কোটি ৫৫ লাখ টাকা। পরিকল্পনা কমিশন এডিপির খসড়া চূড়ান্ত করেছে। এরপর জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এডিপির চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

 

সংশ্লিষ্টরা জানায়, আগামী অর্থবছরের মূল এডিপির আকার হবে ২ লাখ ২১ হাজার ৫৬০ কোটি ৩৫ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৩ হাজার ৮৫৯ কোটি ৯১ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৮৭ হাজার ৭০০ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় করা হবে। ১৫টি খাতে এই অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার হচ্ছে ১ লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকা।

 

পরিবহন ও যোগাযোগ খাতের পর দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে বিদ্যুৎ ও জ্বালানি খাত। এ খাতে ৪৫ হাজার ৮৬৭ কোটি ৮৪ লাখ টাকা বরাদ্দের খসড়া চূড়ান্ত করা হয়েছে। এরপর তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে গৃহায়ন ও কমিউনিটি সুবিধাবলি খাতে ২৩ হাজার ৭৪৭ কোটি ২১ লাখ টাকা। অন্যান্য খাতের মধ্যে কোভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্যখাতে বরাদ্দ ধরা হয়েছে ১৭ হাজার ৩০৬ কোটি ৬৭ লাখ টাকা। চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে স্বাস্থ্য খাতে বরাদ্দ রয়েছে ১৪ হাজার ৯২১ কোটি ৮৮ লাখ টাকা। এক্ষেত্রে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৩৮৪ কোটি ৭৯ লাখ টাকা।

 

খাতভিত্তিক অন্যান্য বিভাগের বরাদ্দ হলো- সাধারণ সরকারি সেবা খাতে ৩ হাজার ১৩ কোটি টাকা, প্রতিরক্ষায় ৯৮৮ কোটি ১১ লাখ টাকা, জনশৃঙ্খলা ও সুরক্ষায় ৩ হাজার ২০৪ কোটি ৯৮ লাখ টাকা, শিল্প ও অর্থনৈতিক সেবায় ৪ হাজার ৬৩৭ কোটি ৫৮ লাখ টাকা, শিল্প ও অর্থনৈতিক সেবায় ৪ হাজার ৬৩৭ কোটি ৫৮ লাখ টাকা, কৃষিতে ৭ হাজার ৬৬৫ কোটি টাকা এবং স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নে ১৪ হাজার ২৭৪ কোটি ৩৮ লাখ টাকা। এছাড়া পরিবেশ-জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ খাতে ৮ হাজার ৫২৬ কোটি ২৩ লাখ টাকা, ধর্ম-সংস্কৃতি ও বিনোদনে ২ হাজার ১৯৬ কোটি ৩৮ লাখ টাকা, শিক্ষায় ২৩ হাজার ১৭৭ কোটি ৯৬ লাখ টাকা, বিজ্ঞান ও প্রযুক্তিতে ৩ হাজার ৫৮৬ কোটি ৬৩ লাখ টাকা এবং সামাজিক সুরক্ষা খাতে ১ হাজার ৬৪৬ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে।

 

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, পরিকল্পনা কমিশন আগামী অর্থবছরের এডিপির খসড়া চূড়ান্ত করেছে। এই খসড়ায় মন্ত্রণালয় ও বিভাগগুলোর চাহিদার প্রেক্ষিতে বরাদ্দ দেওয়া হয়েছে। এরপরও যদি কোনো বিভাগের প্রয়োজন বেশি হলে বা খরচ করতে না পারলে অর্থবছরের মাঝামাঝি সময়ে সংশোধিত এডিপিতে বরাদ্দের পরিমাণ কাটছাঁট করে ঠিক করা হবে। শিগগিরই এনইসি সভায় প্রধানমন্ত্রীর সামনে আগামী অর্থবছরের এডিপি উপস্থাপন করা হবে। প্রধানমন্ত্রী অনুমোদন দেওয়ার পরই সেটা কার্যকর হবে।

 

যাযাদি/এসআই