ব্যাংক-বিমায় ঝুঁকছেন বিনিয়োগকারীরা

ব্যাংক-বিমায় ঝুঁকছেন বিনিয়োগকারীরা

বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের পাশাপাশি মিউচুয়াল ফান্ড খাতের প্রতিটি ইউনিটের শেয়ার বিক্রির হিড়িক পড়েছে। অপর দিকে ব্যাংক-বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার কেনার আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। ফলে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবার (১৪ জুন) সূচক ওঠানামার মাধ্যমে পুঁজিবাজারে লেনদেন হচ্ছে।

ফলে লেনদেনের প্রথম এক ঘণ্টায় (সকাল ১০টা থেকে ১১টা) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে সাত পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।

এ সময়ে ডিএসইতে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে চারটির। বিমা খাতের ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ১০টির আর অপরিবর্তিত রয়েছে দুটির। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫টির, কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে চারটির।

এ সময় ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫০ কোটি ৬৭ লাখ ১৭ হাজার টাকা। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও বড় বড় কোম্পানির দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে এক হাজার ২৯১ এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৩ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর স্টক এক্সচেঞ্জ সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৮০ লাখ ৭১৬ টাকার। সিএসইর প্রধান সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ১০১টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে