চালু হলো কোরবানির পশুর ডিজিটাল হাট

চালু হলো কোরবানির পশুর ডিজিটাল হাট

করোনা সংক্রমণের এই সময়ে কোরবানির পশু সংগ্রহে চালু হয়েছে কোরবানির পশুর ডিজিটাল হাট। মঙ্গলবার দুপুরে অনলাইনে এ হাট উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের ১৮৪৩টি অনলাইন শপের মাধ্যমে প্রাথমিক পর্যায়ে ২৪১টি হাট www.digitalhaat.net প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ই-কমার্স অ্যাসোসিয়েশনের (ই-ক্যাব) যৌথ উদ্যোগে এবং এটুআই এর কারিগরি সহায়তায় আয়োজিত ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এতে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, এটুআই প্রকল্প প্ররিচালক ড. মো. আব্দুল মান্নান, এটুআই যুগ্ম প্রকল্প পরিচালক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির. ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, ই-ক্যাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল ও এটুআই এর ই-কমার্স প্রধান রেজোয়ানুল হক প্রমুখ।

দেশব্যাপী ডিজিটাল হাট উদ্বোধনের পরই তিন মিনিট সাত সেকেন্ডে অনলাইনে ৭০ হাজার টাকা দিয়ে একটি গরু কিনেন জুনাইদ আহমেদ পলক। গরুটি তিনি মানবসেবা নামের একটি প্রতিষ্ঠানে দান করেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, করোনা সংক্রমণ রোধে আমাদের জনসমাগম থেকে দূরে থাকতে হবে। এজন্য ডিজিটাল ব্যবস্থাকে রপ্ত এবং তা কাজে লাগাতে হবে। এ বছর মোট কেরবানির পশুর ২৫ শতাংশ ডিজিটাল ব্যবস্থায় বিপণনের লক্ষ্য রয়েছে। এ পর্যন্ত প্রায় ১ হাজার ১১৬ কোটি টাকা মূল্যের ১ লাখ ৫৭ হাজার গবাদিপশু ডিজিটাল প্ল্যাটফর্মে বিক্রি হয়েছে। এটি খুবই আশাব্যঞ্জক।

তিনি জানান, এখন পর্যন্ত ডিজিটাল হাটের (ঢাকা) মোট ভিজিটর ৪ লাখ ১১ হাজার। ডিজিটাল হাটে (ঢাকায়) ৫০০ পশুর ফুল প্রসেস সেবার ব্যবস্থা করা হয়েছে। ৯১টি আঞ্চলিক ডিজিটাল হাটের মোট ভিজিটর ১৯ লাখ ৫৬ হাজার। মোট ডিজিটাল হাটের ওয়েবসাইট তৈরি সরকারি পর্যায়ে ১৬টি। সোশ্যাল মিডিয়া হাট তৈরি ৯১টি (নির্মাণ চলমান রয়েছে আরও ২৩১টির)। মোট পশু অনলাইনে এসেছে আনুমানিক ১ লাখ ৫০ হাজার।

অনুষ্ঠানে জানানো হয়, ডিজিটাল হাট ডট নেট ছাড়াও দেশের সব জেলা ও উপজেলায় প্রাণিসম্পদ অধিদফতর ডিজিটাল হাটের আয়োজন করেছে। সব জেলার কোরবানির হাটের তথ্য পাওয়া যাবে www.livestockmarket.net এই লিঙ্কে। এছাড়া অনলাইন কোরবানির পশুর হাটের জেলা, উপজেলা ও খামারিদের তথ্য পাওয়া যাবে www.dls.gov.bd এই লিঙ্কে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে