শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইচ্ছেমতো ডিম-মুরগির দাম নিয়ে জরিমানা গুনলেন আড়তদার

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ১৮ আগস্ট ২০২২, ১৬:৩১

কয়েকদিন ধরে হঠাৎ করেই ডিম আর ব্রয়লার মুরগির দাম বেড়ে গেছে। এতে বিপাকে পড়েছেন মানুষ। দুই সপ্তাহ আগেও যেখানে ডিমের ডজন ১১০ থেকে ১২০ টাকার মধ্যে বিক্রি হতো সেখানে হঠাৎ করে সেই দাম দেড়শো টাকা ছাড়িয়েছে। ব্রয়লার মুরগিও ছুঁয়েছে কেজি ২০০ টাকায়। হঠাৎ দাম বেড়ে যাওয়ায় চক্রটির বিরুদ্ধে অভিযানে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বৃহস্পতিবার তেজগাঁও ডিম ও কারওয়ান বাজার মুরগির আড়তে অভিযান চালিয়েছে তিনটি দোকানকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে কর্মকর্তাদের হাতে ধরা পড়ে নানা অসঙ্গতি। তারা সরেজমিন দেখতে পান ডিম ও মুরগির দাম ব্যবসায়ীরা মনমতো বাড়িয়ে দিয়ে বিক্রি করছেন।

অবশ্য আড়তদাররা মফস্বল থেকে বেশি দামে কিনে এনেছেন বলে দাবি করলেও গ্রামগঞ্জের মোকাম থেকে বাড়তি দামে ডিম কেনার কোনো রশিদ দেখাতে পারেনি। খুচরা ক্রেতাদের বাড়তি দামে ডিম বিক্রির কোনো রশিদ দেয়নি আড়তদাররা।

ভোক্তা অধিদফতরের সহকারী পরিচালক হাসানুজ্জামান এবং সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল অভিযানে নেতৃত্ব দেন।

এসব অভিযোগে তেজগাঁও এলাকায় দুটি ডিমের আড়তকে ও কারওয়ান বাজারে একটি মুরগির দোকানকে ১০ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা সতর্কতামূলক জরিমানা করা হয়।

হাসানুজ্জামান বলেন, ডিমের আড়তে বিক্রেতা কী দামে কিনেছেন তার কোনো রশিদ নেই। তাদের বিক্রির কোনো মূল্য তালিকাও নেই। আবার যার কাছে বিক্রি করছেন তাদেরও কোনো রশিদ দিচ্ছেন না। সম্পূর্ণ পেপারলেস বিজনেস।

ভোক্তা অধিদফতরের সহকারী পরিচালক আরও বলেন, এরা সরবরাহ ও চাহিদা দেখে নিজেদের মতো দাম নির্ধারণ করছেন। কোনো নিয়মনীতির তোয়াক্কা করছেন না। সেজন্য এবার সতর্কতামূলক জরিমানা করেছি। সেটা না মানলে কঠোর ব্যবস্থা নেব।

মুরগির বাজার নিয়েও একই কথা বলেন ভোক্তা অধিদফতরের এই কর্মকর্তা। তিনি বলেন, কারওয়ান বাজারে মুরগির আড়তেও একই অবস্থা। এই পাইকারি আড়তে কোনো মূল্য তালিকা নেই। নিজের ইচ্ছেমতো দাম চাইছে। বিক্রিও করছে বাড়তি দামে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে