শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
walton1

তেলের মূল্য বেঁধে দেওয়ার ‘গুরুতর পরিণতির’ বিষয়ে সতর্ক করলেন পুতিন

যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২২, ১৯:১০
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেছেন, জ্বালানি তেলের সর্বোচ্চ মূল্যসীমা বেঁধে দেওয়ার পশ্চিমা পরিকল্পনা জ্বালানি বাজারের জন্য ‘গুরুতর পরিণতি’ সৃষ্টি করতে পারে। ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথোপকথনের সময় বৃহস্পতিবার তিনি এমন মন্তব্য করেন। খবর এএফপির।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল-সুদানির সঙ্গে রাশিয়ার নেতার ফোনালাপের উদ্ধৃতি দিয়ে ক্রেমলিন জানায়, ‘ভ্লাদিমির পুতিন জোর দিয়ে বলেছেন, এ ধরনের পদক্ষেপ বাজার সম্পর্কের নীতির পরিপন্থী এবং এতে বৈশ্বিক জ্বালানি বাজারের জন্য মারাত্মক পরিণতি ডেকে আনার সম্ভাবনা রয়েছে।’

ক্রেমলিন জানায়, এক্ষেত্রে উভয় পক্ষ ওপেক প্লাস কাঠামোর মধ্যে এ দুই দেশের কাজ সম্পর্কে ইতিবাচক কথা বলেছে, যা ‘বৈশ্বিক তেলের বাজারকে স্থিতিশীল করতে সহায়তা করে।’

পুতিন গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সৈন্য পাঠানোর পর পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

মঙ্গলবার মার্কিন রাজস্ব বিভাগ জানায়, ওয়াশিংটন ও মিত্ররা এখন ‘আগামী কয়েকদিনের মধ্যে’ রাশিয়ার জ্বালানি তেলের মূল্যসীমা চূড়ান্ত করে দেওয়ার পরিকল্পনা করছে। কারণ, তারা মস্কোর অর্থায়নের একটি গুরুত্বপূর্ণ উৎস বন্ধ করতে চাইছে।

এ মূল্যসীমা আগামী ৫ ডিসেম্বর থেকে কার্যকর হতে যাওয়া একটি নিষেধাজ্ঞার ভিত্তি হবে, যা নির্দিষ্ট মূল্যের বেশি দামে বিক্রি হওয়া রাশিয়ার তেলের চালানের জন্য পরিবহন বা বীমা প্রদানে সংস্থাগুলোকে নিষিদ্ধ করবে।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে