শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাশিয়ার ৬০ হাজার টন গম নিয়ে জাহাজ নোঙর করেছে করাচিতে

যাযাদি ডেস্ক
  ১০ জানুয়ারি ২০২৩, ১৪:১৩
ছবি: সংগৃহীত

রাশিয়া থেকে ৬০ হাজার টন গম নিয়ে একটি জাহাজ নোঙর করেছে করাচির কাসিম বন্দরে। ইউক্রেন থেকে খাদ্যশস্য নিয়ে আরেকটি জাহাজ করাচি বন্দরের বহিঃনোঙরে অপেক্ষা করছে। দেশে খাদ্যের চাহিদা ও সরবরাহের মধ্যে ভারসাম্য আনতে পাকিস্তান সরকার এসব খাদ্যপণ্য আমদানি করছে। স্থানীয় মিডিয়ার রিপোর্টের বরাত দিয়ে এ খবর দিয়েছে অনলাইন ডন।

খবরে বলা হয়েছে, রাশিয়া থেকে গমসহ দুটি জাহাজ নোঙর করেছে বন্দরে। তবে বেসরকারি আমদানিকারকরা বলছেন, এমভি লেভান্তিস নামের একটি জাহাজ নোঙর করেছে কাসিম বন্দরে। করাচি পোর্ট ট্রাস্টের ওয়েবসাইট অনুযায়ী, দ্বিতীয় জাহাজ কারাভোস লিবার্টি বহন করছে ৫৮ হাজার ২৬৬ টন খাদ্যশস্য। তারা বন্দরে নোঙর করার অপেক্ষায়।

পাকিস্তানের জাতীয় খাদ্য ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়কে উদ্ধৃত করে কোনো কোনো খবরে বলা হয়েছে, সোমবার রাশিয়ার গমসহ বন্দরে নোঙর করেছে দুটি জাহাজ। রাশিয়া থেকে মোট ৭ লাখ টন গম আমদানি করবে পাকিস্তান। ২০২১ অর্থবছরে ট্রেডিং করপোরেশন অব পাকিস্তান (টিসিপি) আমদানি করেছে ১৭ লাখ টন গম। সরকারের নির্দেশনা অনুযায়ী, পাঞ্জাবকে ১০ লাখ টন, খাইবার পখতুনখাওয়া প্রদেশকে ৪ লাখ ৪৪ হাজার ৯৩৫ টন, সিন্ধু প্রদেশকে ১ লাখ ১৭ হাজার ৫২৮ টন এবং পাকিস্তান এগ্রিকালচারাল স্টোরেজ অ্যান্ড সার্ভিসেস করপোরেশনকে দেয়া হয়েছে ১ লাখ ১৪ হাজার ৫৩২ টন গম।এর উদ্দেশ্য গমের মূল্য স্থিতিশীল রাখা।

আরও বলা হয়েছে ২০২২ অর্থ বছরে আমদানি করা হয়েছে ২২ লাখ ৩০ হাজার টন গম। এর মধ্যে খাইবার পখতুনখাওয়া প্রদেশকে ৫ লাখ ১৯ হাজার ৪১২ টন এবং পাকিস্তান এগ্রিকালচারাল স্টোরেজ অ্যান্ড সার্ভিসেস করপোরেশনকে দেয়া হয়েছে ১৬ লাখ ৮৪ হাজার টন গম। ২০২৩ অর্থবছরের জুলাই থেকে নভেম্বরের মধ্যে ১১ লাখ টন গম আমদানি করেছে পাকিস্তান।

সিরিয়াল এসোসিয়েশন অব পাকিস্তানের (সিএপি) চেয়ারম্যান মুজাম্মিল চপল বলেছেন, ২০২১ অর্থ বছরে ইউক্রেন, জার্মানি, রাশিয়া, রোমানিয়া এবং অন্য কিছু দেশ থেকে ১৫ লাখ টন গম বেসরকারিভাবে আমদানি করা হয়েছে।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে