বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ার ব্যাংক নোটে আর থাকছে না রানি এলিজাবেথের ছবি

যাযাদি ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০০
আপডেট  : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৮
নিজেদের ৫ ডলারের ব্যাংক নোট থেকে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সরানোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। ছবি : গার্ডিয়ান

নিজেদের ৫ ডলারের ব্যাংক নোট থেকে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি সরানোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। রানির ছবির জায়গায় আদিবাসীদের সংস্কৃতি তুলে ধরা হবে। আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

অস্ট্রেলিয়ার রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানিয়েছে, ফেডারেল সরকারের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেডারেল সরকার পরিবর্তনের বিষয়টিকে সমর্থন জানিয়েছে। ৫ ডলারের অপর প্রান্তে থাকা অস্ট্রেলিয়ার সংসদের ছবিটিই থাকবে।

এদিকে গত বছর মারা যান ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটিশ রানি হলেও সাংবিধানিকভাবে তিনি অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান ছিলেন। এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ সিংহাসনে বসেন রাজা তৃতীয় চার্লস। ফলে এখন অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান হয়েছেন তিনি।

তবে রানি মারা যাওয়ার পর অস্ট্রেলিয়ায় ব্রিটিশ রাজা বা রানির ‘সাংবিধানিক রাষ্ট্রপ্রধান’ থাকার বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক হচ্ছে।

১৯৯৯ সালে ব্রিটিশ রাজা বা রানিকে অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধানের পদমর্যাদার পদ থেকে অপসারণে একটি গণভোট আয়োজন করা হয়। তবে ওই ভোটে বেশিরভাগ মানুষ তৎকালীন রানি দ্বিতীয় এলিজাবেথকে রাষ্ট্রপ্রধানের পদে রাখায় মতামত দেন।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং আরও ১২টি কমনওয়েলথভুক্ত দেশের রাষ্ট্রপ্রধানের ভূমিকা পালন করেন ব্রিটিশ রাজা বা রানি। তবে এ পদটি শুধুমাত্রই ‘আনুষ্ঠানিক।’

রানির মৃত্যুর পর পরই অস্ট্রেলিয়ার পক্ষ থেকে জানানো হয় ৫ ডলারের নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি যুক্ত করা হবে না। এর বদলে সেখানে অস্ট্রেলিয়ার কোনো বিশেষ ব্যক্তির ছবি দেওয়া হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে