ব্যবসায়ীরাই রমজানে কমিয়ে দিবেন সব পণ্যের দাম

প্রকাশ | ০৩ মার্চ ২০২৩, ১৪:৩৮

যাযাদি ডেস্ক
ফাইল ছবি

পণ্যদ্রব্যের দাম কমা কিংবা বাড়ার বিষয়টি নির্ভর করে জ্বালানি তেলের দামের ওপর। তবে রমজানে সংযুক্ত আরব আমিরাতে জ্বালানি তেলের দাম যে পর্যায়ে থাকুক পণ্যদ্রব্যের কমানো হবে। এটা সে দেশের ব্যবসায়ীদের নৈতিকতা। প্রতি বছরে রমজানের তারা পণ্যের দাম কমিয়ে দেন।  চলতি মার্চেই শুরু হচ্ছে পবিত্র রমজান। এই মাস উপলক্ষে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অন্য সময়ের চেয়ে দ্রব্যমূল্য কমানো হয়। এবারও সেই ধারা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীরা। 

চাদ দেখা সাপেক্ষে আগামী ২৩ মার্চ থেকে সংযুক্ত আরব আমিরাতে পবিত্র রমজান শুরু হতে পারে। রমজান মাস কেন্দ্র করে পণ্যদ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখতে চেষ্টা করা হচ্ছে। এরই মধ্যে জ্বালানি তেলের দাম কমে যাওয়ার ফলে সহজ হয়ে গেল দ্রব্যের দাম নিয়ন্ত্রণে রাখা। 

আল আদিল ট্রেডিং কোম্পানির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ড. দনঞ্জয় দত্ত বলেন, বাণিজ্যিক পরিবহণে জ্বালানি তেলের ব্যবহার বেশি। জ্বালানি তেলের দাম বেড়ে গেলে এর প্রভাব পণ্যদ্রব্যের ওপর পড়ে। ফলে দাম বেড়ে যায়। কিন্তু চলতি মাসে জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় পণ্যদ্রব্যের দাম কমে যাবে। 

জ্বালানি তেলের দাম কমার পাশাপাশি গত কয়েক মাসে শিপিং চার্জও কমেছে। এ ছাড়া ইউক্রেন থেকে কিছু পণ্য সরবরাহের কারণে সংযুক্ত আরব আমিরাত এবং বিশ্বব্যাপী পণ্যের দামও হ্রাস পেয়েছে। সূত্র: খালিজ টাইমস


যাযাদি/ এস