যাচাই ডটকম লিমিটেড ও একশপের মধ্যে সমঝোতা স্মারক সম্পাদিত

প্রকাশ | ১৩ মার্চ ২০২৩, ১৯:২৩

যাযাদি ডেস্ক

স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ননিয়ে সরকারের আইসিটিডিভিশন পরিচালিত এস পায়ার টুইনোভেইট (এটুআই) প্রোগ্রামের একশপ-এর সাথে যৌথভাবে সোমবার (১৩মার্চ) কার্যক্রম শুরু করল প্রসিদ্ধ দেশীয়ই-কমার্স মার্কেটপ্লেস যাচাই ডটকম লিমিটেড।

একশ পবিশ্বের প্রথম সহায়ক গ্রামীণই-কমার্স আর্কিটেকচার প্ল্যাটফর্ম।আইসিটি বিভাগে অনুষ্ঠিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে দুপক্ষের উচ্চপদস্থ কর্মকর্তার উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে এইযৌথ যাত্রার প্রথম পদক্ষেপ গ্রহণ করেন।

অনুষ্ঠানে এটু আইয়ের পক্ষে যুগ্ম প্রজেক্ট ডিরেক্টর নাহিদ সুলতানা মল্লিক, এটু আইয়েরই-কমার্স প্রধান রেজওয়ানুল হক জামিসহ একশপের উর্ধ্বতন কর্মকর্তা এবং যাচাই ডটকমলি.-এর পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুল আজিজ উপস্থিত ছিলেন।  
উল্লেখ্য গত ২৭ অক্টোবর ২০২২ সালেই-কমার্স কোম্পানি যাচাই ডটকম লিমিটেড ওএকশপ-এর পারস্পরিক সেবা আদান-প্রদানের নিরিখে আইসিটি বিভাগে দুই পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সম্পাদিত হয়।

আজকের নবযাত্রা সেই পারস্পরিক সমঝোতা স্মারকের ধারাবাহিকতায় নেয়া প্রথম পদক্ষেপ, যার মাধ্যমে যাচাই ডটকম একশপ-এর সাথে যৌথভাবে ক্রেতাসেবা উন্নয়নে কাজ করবে।
যাচাই ডটকম লিমিটেড একশপ-এরপেমেন্ট, লজিস্টিক, প্রমোশনাল টুলস, টেকনিক্যাল সহায়তাও পরামর্শ সেবা নিয়ে একটিশক্তি শালীদেশীয়ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে নতুন করে আত্মপ্রকাশ করবে।এছাড়া একশপও যাচাই ডটকম-এরমধ্যে রিসোর্সও প্রশিক্ষণ আদান প্রদানের মাধ্যমে উভয় প্রতিষ্ঠান তাদের ক্রেতা সেবার মান  উন্নয়ন এবং গ্রামীণ ওমফস্বলের বাজার উন্নয়নে এক সাথে কাজ করতে পারবে।এছাড়া গ্রামীণ, মফস্বল ও শহর মিলিয়ে লাখো ছোট উদ্যোক্তা ও উৎপাদনকারীরা সেল সকমিশনের বিনিময়ে যাচাই ডটকম মার্কেটপ্লেস ব্যবহার করে তাদের ব্যবসায় উন্নয়নে অবদান রাখতে পারবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করে। 
   
সমঝোতা স্মারক নিয়ে আজ এটুআই-এরই-কমার্স প্রধান রেজওয়ানুল হক জামি বলেন, যাচাইডটকম-এর মতো দেশীয়ই-কমার্স প্রতিষ্ঠানের উত্তরোত্তর উন্নয়নে একশপের ভূমিকা রাখতে পারা অত্যন্তগর্বের, কারণ আমরা এটুআই দেশীয় স্টার্ট-আপসমূহের সামাজিক অবদান বৃহত্তর করার জন্য নিত্য নতুন টুলসওসেবা উদ্ভাবনে সর্বদা সচেষ্ট রয়েছি।একশপ তার জন্ম লগ্ন থেকেই বাজারের সাথে নিজে কোনো রূপ প্রতিযোগিতামূলক অংশগ্রহণে বিশ্বাস করেনা, বরং, একশপ স্থানীয় বাজার সহায়তা মূলক অবকাঠামো তৈরি করতে সদাসচেষ্ট রয়েছে।একশপ বাংলাদেশ থেকে তৈরি একমাত্র আন্তর্জাতিক ডিপিআইবাডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাক চার হিসাবে শুধু দেশীয় নয়, বরং আন্তর্জাতিক ক্ষেত্রে ও যেকোনো ডিজিটাল কমার্সস্টার্ট-আপের প্রযুক্তিও কর্মদক্ষতা উন্নয়নে ওপেনসোর্সসাপোর্ট দিয়ে থাকে।যাচাইডটকমলি.-এর এক্ষেত্রে একশপের ডিপিআই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত খুবই যুগোপযোগী, যা দেশ ব্যাপী যাচাইডটকম-এর সেবা পরিধির ব্যপ্তি বৃদ্ধি ছাড়া ও ক্রস-বর্ডারই-কমার্স এবং পেমেন্টই কোসিস্টেমে তার কর্মদক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে।

অনুষ্ঠানে আজ যাচাইডটকম-এর চেয়ারম্যান আব্দুল আজিজ বলেন, একশপ ও যাচাই একত্রে দেশের নাগরিকদের দৈনন্দিন জীবন ধারণ সহ জীকরনে বিভিন্ন পণ্য ও সেবা বাজারে নিয়ে আসবে। এছাড়া, দেশীয় উৎপাদনকারী ও ক্ষুদ্রব্যবসায়ীদের সহায়তায় বিভিন্ন মার্চেন্টট্যুল নিয়ে আসবে যাচাই সুপারমার্চেন্ট অ্যাপ।

এ গুলোর ক্ষেত্রে ওযাচাই ডটকমলি. এটুআই-এর একশপডিপি আই ব্যবহার করবে।  যাচাই ডটকমলি. নিজেকে শুধু একটি ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে চিন্তানা করে, করোনা কালে দেশের দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে টিসিবির সাথে সম্পূর্ণ অলাভজনক ভাবে নিত্যপণ্য জন মানুষের কাছে পৌঁছে দিয়ে ইতিমধ্যে ইকর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটির এক মানবিক উদাহরণ সৃষ্টি করেছে।

সরকারের নানান ডিজিটাল বাণিজ্য ও উদ্যোগের সামনের সারি রকমপ্লায়েন্স- এর ধারক হিসাবে যাচাই ডট কমলি. এটু আই একশপের উদ্ভাবিত ডিজিটাল হাট থেকে শুরু করে বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগে সব সময় এগিয়ে এসেছে।

একশপ ও যাচাই যৌথ ভাবে এখন থেকে দেশীয় ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি ও দেশব্যাপী ডিজিটাল বাণিজ্য সেবা ছড়িয়ে দিতে একত্রে কাজ করবে, যা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করবে বলে যাচাই মনে প্রাণে বিশ্বাস করে। 
যাযাদি/ এম