শিল্পের পরিবর্তনশীল চাহিদা মেটাতে দক্ষ প্রফেশনালদের উপর জোর দিয়েছেন বিজিএমইএ সভাপতি

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০২৪, ১০:৪৯

যাযাদি ডেস্ক

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসান পোশাক শিল্পের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে শিক্ষার্থীদের জ্ঞান ও দক্ষতা প্রদানের উপর জোর দিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে ভ্যালু-এডেড, উচ্চ মানের পোশাক সামগ্রীর দিকে এগিয়ে যাচ্ছে এবং এই স্থানান্তরের ফলে দেশের পোশাক শিল্পে দক্ষ শ্রমিক ও প্রফেশনালদের চাহিদা বেড়েছে।

তিনি আরও বলেন যে অধিকন্তু শিল্প সক্রিয়ভাবে প্রযুক্তিগত অগ্রগতি গ্রহণ করছে, যার জন্য শিল্পে উন্নত প্রযুক্তি এবং যন্ত্রপাতি পরিচালনা করতে সক্ষম, এরকম একটি দক্ষ কর্মীবাহিনীর প্রয়োজন রয়েছে।

২১ জানুয়ারি ২০২৪ চট্টগ্রামে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (সিবিইউএফটি) প্রথম প্রতিষ্ঠা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে ফারুক হাসান এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে ফারুক হাসান বলেন, "ফ্যাশন শিল্প তার সকল কর্মকান্ডে – উপকরণ থেকে শুরু করে উৎপাদন প্রক্রিয়া পর্যন্ত সকল পর্যায় জুড়ে সাসটেইনেবিলিটি অন্তর্ভূক্ত করেছে।"

তিনি আরও বলেন, “এই ক্রমবর্ধমান চাহিদাগুলো মোকাবেলা করার জন্য, শিল্পে যথাযথ জ্ঞান এবং দক্ষতা সমৃদ্ধ পেশাজীবী বাহিনীর প্রয়োজন রয়েছে।”
                                    
ফারুক হাসান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের ফলে পোশাক শিল্পে নিত্যনতুন প্রযুক্তি আসছে এবং শিল্প প্রযুক্তিনির্ভর হচ্ছে। এই প্রেক্ষাপটে শিক্ষার্থীরা যাতে করে শিল্পের সাথে তাল মিলিয়ে পারফর্ম করতে পারে, সেজন্য সিবিইউএফটি শিক্ষার্থীদেরকে প্রয়োজনীয় দক্ষতায় সমৃদ্ধ করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ এর ১ম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম; সিবিইউএফটি এর বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান নাসির উদ্দিন চৌধুরী; সিবিইউএফটি এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ওবায়দুল করিম; এবং বিজিএমইএ এর পরিচালক আবদুল্লাহ হিল রাকিব ও পরিচালক মোঃ এম. মহিউদ্দিন চৌধুরী এবং সিবিইউএফটি এর বোর্ড অব ট্রাস্টিজ এর প্রতিষ্ঠাতা সদস্য এস. এম. আবু তৈয়ব।

উল্লেখ্য যে বিশেষ করে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, পোশাক এবং ফ্যাশন প্রযুক্তি এবং ডিজাইনে উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টির জন্য সিবিইউএফটি  প্রতিষ্ঠিত হয় চট্টগ্রামে।

যাযাদি/ এস