চূড়ান্ত পরীক্ষার দাবিতে জাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

প্রকাশ | ০১ ডিসেম্বর ২০২০, ১৭:৪৩

জাবি প্রতিনিধি

 

 

চূড়ান্ত পরীক্ষার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৪৫ তম আবর্তনের শিক্ষার্থীরা। গতকাল (১ ডিসেম্বর) বেলা ১১ টা থেকে ১ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে এ কর্মসূচি পালন করেন তারা।

 

এসময় প্রত্নতত্ব বিভাগের শিক্ষার্থী মো. ফরহাদুল ইসলাম বলেন, করোনার মহামারীর মধ্যে দেশের সবকিছু স্বাভাবিক নিয়মে চলছে। কওমি মাদরাসা ও বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছে। এমনকি অনেক পাবলিক বিশ্বিবদ্যালয়ও চূড়ান্ত পরীক্ষা গ্রহণের উদ্যোগ নিয়েছে। কিন্তু জাবি প্রশাসন চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। ফলে অনিশ্চয়তার মধ্যে পড়েছে জাবির চতুর্থ বর্ষের ২ হাজার শিক্ষার্থীর জীবন। আমরা চাই অবিলম্বে চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হোক।

 

দর্শন বিভাগের শিক্ষার্থী রিয়াজুল ইসলাম রিহান বলেন, অনেক বিশ^বিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের চূড়ান্ত পরীক্ষা হয়ে গেছে। করোনার মধ্যেও আটকে থাকা চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সময়সূচি প্রকাশ করেছে কয়েকটি বিশ^বিদ্যালয়। কিন্তু জাবি প্রশাসনের এ ব্যাপারে কোনো মাথাব্যথা আছে বলে মনে হচ্ছে না। সেশন জটের কারণে আমরা ৪১ তম বিসিএসে আবেদন করতে পারিনি। এখন ৪৩ তম বিসিএসেরও সার্কুলার হয়ে গেছে। কিন্তু আমাদের পরীক্ষা শেষ করার কোনো উদ্যোগ নেই। তাই আর সময় ক্ষেপন না করে দ্রুত চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষার সময়সূচি প্রকাশ করতে হবে।

 

লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থী আমিরুল ইসলাম সুজনের সঞ্চালনায় এতে ৪৫ তম আবর্তনের আরো অনেক শিক্ষার্থী বক্তব্য প্রদান করেন। এসময় প্রায় অর্ধ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অবস্থান কর্মসূচি শেষে সংবাদ সম্মেলন করে ৬ ডিসেম্বর পর্যন্ত আল্টিমেটাম দেয়া হয়। এর মধ্যে পরীক্ষার সময়সূচি ঘোষণা না করলে লাগাতার প্রশাসনিক ভবন অবরোধের ঘোষণা দেন শিক্ষার্থীরা।