শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ডিসেম্বরে হচ্ছে না ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল

যাযাদি ডেস্ক
  ২৪ ডিসেম্বর ২০২০, ১৮:০১

চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল ডিসেম্বরে প্রকাশ করা সম্ভব হবে না। লিখিত পরীক্ষার কিছু খাতা তৃতীয় পরীক্ষকের জন্য কোয়ালিফাইড হওয়ায় এর বিলম্ব হচ্ছে। পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ডিসেম্বরের শেষ সপ্তাহে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে চেয়েছিল সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

এ বিষয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ বলেছেন, ‘ডিসেম্বরে ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ সম্ভব হবে না। আমরা চেষ্টা করেছি, কিন্তু সব সময় সম্ভব হয় না। এ নিয়ে শনিবারেও কাজ করেছি। কিন্তু কিছু খাতা তৃতীয় পরীক্ষকের কাছে যাওয়ায় ফল প্রকাশে দেরি হবে।’

বিসিএসে তৃতীয় পরীক্ষকের প্রয়োজন হবে না, এমন একটি গুঞ্জন ছড়িয়ে পড়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তৃতীয় পরীক্ষকের প্রয়োজন হয়েছে। কমিশনের এ সংক্রান্ত সিদ্ধান্তও আছে। আমরা যত দ্রুত সম্ভব কাজ শেষ করার চেষ্টা করছি। কারণ, এটি শেষ করতে পারলে আমাদের কাঁধ থেকে একটা বোঝা নেমে যায়।’ খাতা দেখার প্রক্রিয়া কবে শেষ হবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানাননি তিনি।

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। তবে অনেক খাতায় দুই পরীক্ষকের দেওয়া নম্বরের মধ‌্যে ২০ শতাংশের বেশি ব্যবধান হওয়ায় তা তৃতীয় পরীক্ষকের কাছে দেওয়া হয়েছে। সে কারণে পিএসসি চেষ্টা করেও ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে পারেনি। খাতা তৃতীয় পরীক্ষকের কাছে না গেলে ২৪ ডিসেম্বরের মধ্যে বৈঠক করে ফল প্রকাশের পরিকল্পনা ছিল পিএসসির।

যাযাদি/এমডি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে