বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চাকরির দাবিতে রাবি ভিসির বাসভবনের গেটে তালা

যাযাদি ডেস্ক
  ১২ জানুয়ারি ২০২১, ১১:২৬

চাকরির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন ও প্রশাসন ভবনের গেটে তালা দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক ও বর্তমান কমিটির কয়েকজন নেতাকর্মী। সোমবার (১১ জানুয়ারি) রাত ৯টার দিকে তারা এসব গেটে তালা লাগিয়ে দেয়। বর্তমানে আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশ ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে। এর ভেতরেই সোমবার অফিস চলাকালে জালাল নামে একজনকে সেকশন অফিসার পদে অ্যাডহকে নিয়োগ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিষয়টি জানতে পেরে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে উপাচার্যের বাসভবনে সামনে অবস্থান নেয় চাকরি প্রত্যাশী ২০-২৫ জন সাবেক ও বর্তমান ছাত্রলীগ নেতাকর্মী। এসময় উপাচার্যের বাসভবনের নিরাপত্তা নিশ্চিতের জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

সেখানে আধাঘণ্টা অবস্থানের পর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়ার নেতৃত্বে ছয় সদস্যের একটি দল উপাচার্যের বাসভবনের ভেতরে প্রবেশ করে। প্রায় ঘণ্টাখানেক অবস্থান শেষে তারা বের হয়ে আসেন। পরে চাকরি প্রত্যাশীরা উপাচার্যের বাসভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে দেয়।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, আমরা জানতে পেরেছি আজ অ্যাডহকে একজনের চাকরি হয়েছে। তাহলে ছাত্রলীগের নেতাকর্মীদের কেন চাকরি হচ্ছে না সেটি জানতে গিয়েছিলাম।

জানতে চাইলে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, প্রধানমন্ত্রী কার্যালয় থেকে একটি চিঠি দেওয়া হয়েছে একজন প্রতিবন্ধী ছেলেকে চাকরি দেওয়া জন্য। যেহেতু নিয়োগ বন্ধে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ আছে তাই আমি বিষয়টি সচিবকে জানিয়েছি। তিনি বিষয়টি জেনে নিয়োগ দিতে বলেছেন। আমি নিয়োগ দিয়েছি। সন্ধ্যার দিকে কয়েকজন চাকরি প্রত্যাশী এসে চাকরির দাবি জানিয়েছে। তারা আমার সঙ্গে দেখা করেছে। আমি তাদের বলেছি, 'এটা মাননীয় প্রধানমন্ত্রীর ডিজায়ার (ইচ্ছা)। এটা শুনে তারা তখন বলে, ‌আমাদেরও দিন।'

তিনি বলেন, তাদের জন্য পরবর্তীতে কী করা যায় দেখা হবে বললে তারা চাপ প্রয়োগ করে চলে যায়। এখন শুনছি তারা প্রশাসনিক ভবন ও আমার (উপাচার্যের) বাসভবনের প্রধান ফটকে তালা ঝুলিয়েছে।

প্রসঙ্গত, গত ১০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে রাবিতে সকল প্রকার নিয়োগ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে