শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইবিতে ‘গণশিক্ষা বিস্তারে মসজিদের ভূমিকা’ শীর্ষক সেমিনার

ইবি প্রতিনিধি
  ২০ জানুয়ারি ২০২১, ১৭:২১

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘প্রাক-প্রাথমিক ও গণশিক্ষা বিস্তারে মসজিদের ভূমিকা’ পরিপ্রেক্ষিত কুড়িগ্রাম জেলা’ শীর্ষক পিএইচ.ডি. সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১২টায় আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সেমিনার কক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

জানা গেছে, আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি প্রফেসর ড. এম এয়াকুব আলীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. আ ব ম সাইফুল ইসলাম সিদ্দীকী। এছাড়াও সেমিনারে আলোচক হিসেবে প্রফেসর ড. ফারুক আহমেদ ও প্রফেসর ড. শেখ এ.বি.এম. জাকির হোসেন উপস্থিত ছিলেন।

এসময় আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আ.ব.ম. সাইফুল ইসলাম সিদ্দীকীর তত্ত্ববধানে পিএইচ.ডি. গবেষণাপত্র উপস্থাপন করেন আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের গবেষক মো: মিনহাজুল ইসলাম।

গবেষক তার গবেষণাপত্রে কুরআন-হাদিস ও বর্তমান পেক্ষাপটে ইমামের পরিচিতি, ইমামগণের দায়িত্ববোধ, সমাজকে সুশিক্ষিত করার পদক্ষেপ, উন্নয়নমূলক কাজের দিক নির্দেশনা, সামাজিক অনাচার দূরীকরণসহ গুরুত্বপূর্ণ বিষয় উপস্থাপন করেন। এছাড়াও তিনি তার গবেষণাপত্রে ইমামগণ যেন সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে বৃহৎ পরিসরে ভূমিকা রাখতে পারে তার জন্য ১৪টি সুপারিশমালা উপস্থাপন করেন।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে