শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

​রাবি আইন বিভাগের সভাপতি ড. হাসিবুল আলম

রাবি প্রতিনিধি
  ২৪ জানুয়ারি ২০২১, ১৮:৪২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের নতুন সভাপতি হয়েছেন অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান। রোববার বেলা ১১ টায় আইন বিভাগের ২৭ তম সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

বিদায়ী ২৬তম সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন অধ্যাপক ড. আব্দুল হান্নান তার কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

আগামী ৩ বছর এই পদে দায়িত্ব পালন করবেন তিনি। দায়িত্ব গ্রহণের পর অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে ড.হ প্রধান বলেন, সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে ঐতিহ্যবাহী আইন বিভাগের গৌরব ও মর্যাদা সমুন্নত রেখে বিভাগের একাডেমিক কর্মকান্ডের উন্নয়নই হবে আমার প্রধান লক্ষ্য। এজন্য তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভাগের সকল শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীর আন্তরিক সহযোগিতা কামনা করেন।

ড. প্রধান ১৯৯৮ সালের ২ আগস্ট আইন বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ১৭ই জুন ২০১৫ সালে প্রফেসর পদে উন্নীত হন।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন, সাংস্কৃতিক কর্মকান্ড ও লেখালেখির সাথে যুক্ত। তিনি বর্তমানে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মীর আব্দুল কাইয়ুম ইন্টারন্যাশনাল ডরমিটরির ওয়ার্ডেনের দায়িত্ব পালন করেন।

১৯৭২ সালের ১লা জুন পঞ্চগড় জেলায় জন্মগ্রহণ করেন তিনি। পিতা আলহাজ্ব রফিজ উদ্দীন প্রধান এবং মাতা হাফিজা খাতুন প্রধান।

১৯৯৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করার পর তিনি দীর্ঘদিন থেকে দেশের নানা বিষয়, বিষেশত মুক্তিযুদ্ধ ,বঙ্গবন্ধু ও রাজনীতি নিয়ে দেশের জাতীয় দৈনিক ও আঞ্চলিক পত্রিকায় লেখালেখি করছেন।

এর আগে ১৯৯৫ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি দৈনিক ‘আজকের কাগজ’-এর রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হিসেবে কাজ করেন। ১৯৯৭ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ আদালতে ঐতিহাসিক ’বঙ্গবন্ধু হত্যা মামলা’য় একজন দায়িত্বপ্রাপ্ত সাংবাদিক হিসেবে উক্ত পত্রিকায় নিয়মিত প্রতিবেদন প্রকাশ করেন।

ঢাকা থেকে পলল প্রকাশনী তার লেখা বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ শীর্ষক গ্রন্থ প্রকাশ করেছে ২০১৪ সালের আগস্ট মাসে। ১৯৯৮ সালে ঢাকা থেকে সময় প্রকাশনী তার ও বীর মুক্তিযোদ্ধা মনসুর আহমেদ খানের যৌথ সম্পাদনায় ‘জীবন্ত শহীদ মুক্তিযোদ্ধা মজিবর রহমান দেবদাস’ শীর্ষক গ্রন্থ প্রকাশ করেছে।

যাযাদি/এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে