জবিতে ভার্চুয়ালি বসন্ত বরণ উদযাপন

প্রকাশ | ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৫৫

জবি প্রতিনিধি

প্রতি বছর ঋতুরাজ বসন্তকে বরণ উপলক্ষে সশরীরে নানা রকম অনুষ্ঠান হলেও করোনার কারণে এবারের পরিস্থিতি ভিন্ন হওয়ায় ঐতিহ্য ধরে রাখতে ভার্চুয়ালি বসন্ত বরণ-১৪২৭ উদযাপন  করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

 রোববার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের 'জবিয়ানস' নামের ফেসবুক গ্রুপ থেকে অনুষ্ঠানটির ভিডিও সম্প্রচার করা হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। তিনি এ ভার্চুয়াল অনুষ্ঠানের উদ্বোধন করেন।

 

এ সময় তিনি বলেন, প্রতি বছরের মতো এবারও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী বাংলা বিভাগ বসন্ত বরণ অনুষ্ঠান আয়োজন করেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় যে জায়গায় অবস্থিত আমাদের বাংলাদেশের লোকজ ও ঐতিহ্যের সঙ্গে  এলাকাটির নাড়ির সম্পর্ক।

 

তিনি আরও বলেন, আমরা যত বেশি সাংস্কৃতিক অনুষ্ঠান করব তত মনোজগৎ সমৃদ্ধ হবে। আসলে এই বসন্ত বরণ অনুষ্ঠান বা ঋতুভিত্তিক অনুষ্ঠানগুলো আমাদের বাঙালি সংস্কৃতির একটা অন্যতম অনুষঙ্গ। বিশেষ করে আমাদের সনাতন ধর্মাবলম্বী যারা তারা বিভিন্ন ঋতুতে বিভিন্ন মাসে যতগুলো অনুষ্ঠান করে তা আমাদের ঐতিহাসিকভাবে অন্তর্ভুক্ত থাকে। বসন্ত উৎসব এমন একটি অনুষ্ঠান যেখানে বয়স, ধর্ম, লিঙ্গভেদে সবাই অংশগ্রহণ করতে পারে।

 

ভার্চুয়াল অনুষ্ঠানে বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. পারভীন আক্তার জেমীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের  ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. শামীম আরা।

 

যাযাদি/ এস