শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নোবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নোবিপ্রবি প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৩:০৮

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বর্ণাঢ্য আয়োজনে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ পালন করা হয়।

এ উপলক্ষে আজ রবিবার (২১ ফেব্রুয়ারি ২০২১) সকালে শুরুতে শোকর‍্যালি অনুষ্ঠিত হয়। র‍্যালিটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে হলরোড গুলো প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করার মাধ্যমে শেষ হয়।

শহীদ মিনারে প্রথমে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে নোবিপ্রবি বিভিন্ন অনুষদ, ইনস্টিটিউট, হল, বিভাগ, শিক্ষক সমিতি ও অফিসার্স এসোসিয়েশন, নীল দল, স্বাধীনতা শিক্ষক পরিষদ, নোবিপ্রবি সাংবাদিক সমিতি, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পাঞ্জলি নিবেদন করা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে উপাচার্য প্রফেসর ড. মো. দিদার-উল-আলম ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলন নিহত শহিদদের স্মরণে সংক্ষিপ্ত বক্তৃতা করেন। বক্তৃতায় মাননীয় উপাচার্য মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মাহাত্ম্য ও গুরুত্ব তুলে ধরেন।

এসময় উপস্তিত ছিলেন নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ফারুক উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, সাধারণ সম্পাদক মজনুর রহমান, অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন (পলাশ) প্রমুখ।

এছাড়াও অন্যান্যদের মাঝে আরো উপস্তিত ছিলেন নোবিপ্রবি বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটসমূহের পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, অফিসার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

এছাড়াও নোবিপ্রবি কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনে নিহত শহিদদের স্মরণে বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটের আয়োজনে নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ দিদার-উল-আলম দেয়ালিকা উন্মোচন করেন।

উল্লেখ্য, ২১ ফেব্রুয়ারি ২০২১ এর প্রথম প্রহর রাত ১২.০১ মিনিট উপাচার্য শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। দিবস উপলক্ষে সকালে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

যাযাদি/এসএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে