শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

স্কাউটিং এ প্রথম পিএইচ.ডি. ডিগ্রি পেলেন ঈসা

ইবি প্রতিনিধি
  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ২০:৫৮

বিশ্বব্যপী প্রচলিত স্কাউটিং আন্দোলন প্রতিষ্ঠার ১১৪ বছর পর স্কাউটিং বিষয়ে প্রথম পিএইচ.ডি. ডিগ্রি পেলেন বাংলাদেশের ঈসা মোহাম্মদ। ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১১৯তম একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে ২৫০তম সিন্ডিকেটে (১৯ ফেব্রুয়ারি) এ ডিগ্রির অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, গত ২২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ১১৯তম একাডেমিক কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়। সভায় পিএইচ.ডি. গবেষক ঈসা মোহাম্মদের ‘ইসলাম ও স্কাউটিংয়ে শিক্ষাদান পদ্ধতির তুলনামূলক পর্যালোচনা: পরিপ্রেক্ষিত বাংলাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যা’ শীর্ষক গবেষণাটি পরবর্তী সিন্ডিকেটে অনুমোদনের সুপারিশ করা হয়। পরবর্তীতে ১৯ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ২৫০তম সিন্ডিকেটে তাকে পিএইচ.ডি.ডিগ্রির অনুমোদন দেওয়া হয়।

ঈসা মোহাম্মদের গবেষণাকর্মের তত্বাবধায়ক হিসেবে তাকে সার্বিক সহযোগিতা করেন আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আ.ব.ম. সাইফুল ইসলাম সিদ্দীকী।

উল্লেখ্য যে, ড. ঈসা মোহাম্মদ এর আগে আল-কুরআন এণ্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে স্নাতক, স্নাতকোত্তর (থিসিস গ্রুপ) এবং এম.ফিল. ডিগ্রি লাভ করেন। তাঁর এম.ফিল. গবেষণাটিও স্কাউটিং বিষয়ক। তার এম.ফিল. গবেষণার বিষয়- ইসলামের দৃষ্টিতে স্কাউটিং: একটি পর্যালোচনা। ড. ঈসা মোহাম্মদ তাঁর গবেষণাকর্মে সার্বিক সহযোগিতার জন্য তত্ত্বাবধায়ক, অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে