বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
গাজীপুরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক

করোনার পূর্ববর্তী এবং করোনার পরবর্তী শিক্ষা পদ্ধতি এক হবে না

গাজীপুর প্রতিনিধি
  ২৫ মার্চ ২০২১, ২০:১৫

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক স্কুল-কলেজ খোলার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরবর্তী পদক্ষেপের জন্য প্রস্তুত হওয়ার আহবান জানিয়ে বলেন, করোনার পূর্ববর্তী এবং করোনার পরবর্তী শিক্ষা পদ্ধতি এক হবে না, অবশ্যই সেখানে পরিবর্তন হবে। তাই শিক্ষকদেরও এখন থেকেই প্রস্তুতি নিতে হবে।

বৃহস্পতিবার দুপুরে গাজীপুর জেলা শিক্ষা অফিস আয়োজিত করোনা পরবর্তী পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান চালুকরণ বিষয়ে প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে মতবিনিময় সভার প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক ওইসব কথা বলেন। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, ঢাকা অঞ্চলের পরিচালক মো. মনোয়ার হোসেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা অঞ্চলের উপ-পরিচালক (কলেজ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা কাজী নূরে আলম সিদ্দিকী, ঢাকা অঞ্চলের উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সাখায়েত হোসেন বিশ্বাস, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পক্ষ হতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, গাজীপুর মহানগরের হাড়িনাল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আখতার হোসেন প্রমূখ। অনুষ্ঠানে গাজীপুরের প্রতিটি উপজেলা হতে ১৫ জন করে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। অনুষ্ঠানের শুরুতেই গণহত্যা দিবস স্বরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মহাপরিচালক আরও বলেন, মানসম্মত শিক্ষা পদ্ধতির মাধ্যমেই টেকসই উন্নয়ন সম্ভব। শিক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠানে সাম্যতার কথা উল্লেখ করে বলেন, শিক্ষাক্ষেত্রে বৈসাম্যতা দূর করতে হবে এবং করোনার ফলে এটা আমরা অনেকটাই করেছি যা করোনার আগে সম্ভব ছিল না। উদাহরণ হিসেবে তিনি বলেন, ভর্তি ক্ষেত্রে আমরা লটারি পদ্ধতি চালু করেছি, রোল নম্বর পরিবর্তন করে আইডি নম্বর প্রদান করেছি। এছাড়া স্বাস্থ্য-সম্মত শিক্ষাপদ্ধতি চালু করার লক্ষ্যে প্রায় এক লাখ শিক্ষককে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়েছে, বিশ হাজার স্কুলে ওজন পরিমাপক যন্ত্র পাঠানো হয়েছে এবং করোনা পরবর্তীতে শিশুদের মানসিক ভারসাম্য যেন ঠিক থাকে এ জন্য শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে