সিমাগো র‌্যাঙ্কিংয়ে দেশসেরা দশে নেই রাবি

প্রকাশ | ২২ এপ্রিল ২০২১, ১৪:২৩

রাবি প্রতিনিধি

 

সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিংয়ে এ বছরের তালিকায় দেশসেরা দশটি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নেই রাজশাহী বিশ্ববিদ্যালয়। তালিকায় এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১১তম। গত বছরের প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল ষষ্ঠ।

 

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবার ৭৯৭ নম্বরে রয়েছে।

 

সিমোগো ইন্সটিউশনস র‌্যাঙ্কিংয়ে এবার দেশের ২৮টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে। ২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। শীর্ষ দুই ও তিনে আছে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

 

জানা গেছে, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিং হলো আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ের প্রতিষ্ঠান, যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাসবিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতিবছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়ে থাকে।

 

গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের এপ্রিল মাসে এ র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে।

 

এ বছরের প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। র‌্যাঙ্কিংয়ের এ বছরের বিশ্বসেরা তালিকার শীর্ষে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

 

যাযাদি/ এমডি