​দায়িত্ব গ্রহণ করলেন রাবির নতুন উপ-উপাচার্য

​দায়িত্ব গ্রহণ করলেন রাবির নতুন উপ-উপাচার্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নব নিযুক্ত উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু নিজ দপ্তরে যোগ দিয়েছেন।

শনিবার বেলা ১১টার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের দপ্তরে গিয়ে আনুষ্ঠানিকভাবে নিজের দায়িত্ব গ্রহণ করেন তিন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাকে বরণ করে নেয়া হয়।

কর্মস্থানে যোগ দেয়ার পরেই সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন অধ্যাপক টিপু। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের সব অন্যায়, অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি ইত্যাদি সমস্যার সমাধানে কাজ করে যাওয়ার কথা জানান।

তিনি বলেন, বিগত দিনগুলোতে যে দুর্নীতি, অন্যায়-অনিয়ম, নিয়োগ-বাণিজ্য ও স্বজনপ্রীতির বিরুদ্ধে আমি কথা বলেছি, বর্তমানে তা বাস্তবায়নে কাজ করতে চাই। মানুষমাত্রই ভুল, আমার সেই ভুলত্রুটি ধরিয়ে দেবেন। ভুল হয় সংশোধন করার জন্য। আর যদি ভুল সংশোধন না করি, তাহলে সরকার আইনানুগ ব্যবস্থা আমার ওপর নেবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, আরেকজন উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া, রেজিস্ট্রার আব্দুস সালামসহ অন্য প্রশাসনিক কর্মকর্তারা।

এর আগে ১৩ জুলাই অধ্যাপক টিপুকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

গত ৩ বছর ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি বিরোধী আন্দোলনের আলোচিত নাম অধ্যাপক সুলতান-উল-ইসলাম টিপু।

তিনি বিশ্ববিদ্যালয়ের ভূতত্ব ও খনিবিদ্যা বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন ১৯৯৭ সালে । ২০০২ সালে সহযোগী অধ্যাপক এবং ২০০৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

কর্মক্ষেত্রে অধ্যাপক টিপু বিভিন্ন পদে কাজ করেছেন। ২০১৫-১৮ সাল পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনিস্টিউটের পরিচালকে, ২০১০ সালে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের পক্ষে রাবি শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ এবং ২০১২ সালে সাধারণ সম্পাদক নির্বাচিত হন অধ্যাপক টিপু। ২০১৩-১৬ সাল পর্যন্ত তিনি রাবির নির্বাচিত সিনেট সদস্য এবং ২০১৬-১৯ সাল পর্যন্ত চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন। এসবের পাশাপাশি তিনি রাবি বঙ্গবন্ধু পরিষদের প্রতিষ্ঠাকালীন সদস্য এবং বঙ্গবন্ধু সমাজ-সাংস্কৃতিক জোটের উপদেষ্টা। রাবির বরেন্দ্র জাদুঘর, বুদ্ধিজীবী চত্বর, মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ২০১৯ সাল থেকে তিনি নিজ বিভাগের সভাপতির দায়িত্ব পালন করছেন। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার ৯২টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

যাযাদি/এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে